আন্তর্জাতিক যুব দিবস আজ

আগের সংবাদ

নিত্যপণ্যে সিন্ডিকেটের ছোবল

পরের সংবাদ

ভিডিও তৈরিতে লাইফস্টাইল কন্টেন্ট

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সময়টা এখন ডিজিটাল প্ল্যাটফর্মে নিজের ব্র্যান্ডের পণ্য প্রচারণার জন্য উপযুক্ত। মূলত: করোনাকালের প্রভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ব্র্যান্ডগুলো পেয়েছে নতুন মাত্রা। স্ট্রিমিং সার্ভিস এবং ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম সেন্টার স্টেজের দখল নিয়েছে সে সময়ে। ভিডিও কন্টেন্ট শেয়ারিং সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক তখন থেকে মানুষের কাছে প্রিয় হয়ে উঠতে শুরু করে। ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়তে থাকে। যা ব্র্যান্ডগুলোকে এই প্লাটফর্মের প্রতি আগ্রহী করে তোলে। নিজেদের উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশ্যে তারা জনপ্রিয় টিকটকার, অর্থাৎ টিকটক কন্টেন্ট মেকারদের মাধ্যমে প্রোডাক্ট উপস্থাপন শুরু করে। এভাবেই শর্ট ভিডিও মেকিং এ চলতি ট্রেন্ড শপটেইনমেন্ট টার্ম।
ডিজিটাল মার্কেটিং-এর মধ্যে সবচেয়ে সহজ বিষয়গুলির মধ্যে একটি হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি কৌশল যা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে পণ্য বা পরিষেবাগুলির প্রচার করে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং সহজ কারণ এটি করতে খুব বেশি প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয় না। আপনি যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্ট তৈরি করে এবং আপনার পণ্য বা পরিষেবাগুলি সম্পর্কে পোস্ট করে শুরু করতে পারেন। তবে সোশ্যাল মিডিয়াতে ইনফ্লুয়েনসার ইনগেজমেন্ট ব্যবহার করে এখন বেশ এগিয়ে যাচ্ছে পণ্য প্রচারণার কৌশল।
টিকটিক প্রকাশিত একটি রিসার্চ থেকে জানা যায়, ২৮ শতাংশ টিকটক শপার অর্থাৎ টিকটক ব্যবহার করে যারা শপিং করেন, তারা এন্টারটেইনমেন্টকে শপিংয়ের ক্ষেত্রে মোটিভেটর মনে করেন। এই দুইয়ের সন্ধি তাদের আকর্ষণ করে । এ ধরনের শর্ট ভিডিওগুলোর নতুন নামকরণ হয়েছে ‘শপটেইনমেন্ট’। মূলত: শপিং ও এন্টারটেইনমেন্টের কম্বিনেশনকে বলা হচ্ছে শপটেইনমেন্ট। এ ধরনের শর্ট ভিডিও মেকিং এবং দর্শক আকর্ষণে এগিয়ে আছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক। ডিজিটাল প্ল্যাটফর্মে এধরনের প্রচারণায় মূলত ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের জনপ্রিয়তাকে ছাড়িয়ে গেছে টিকটক। বলা যায়, ‘এক্সপ্লোসিভ গ্রোথ’ দেখতে পাচ্ছে এই সাইট। আগস্ট ৯ তারিখের পাওয়া তথ্যমতে, ১ বিলিয়ন ডাউনলোড সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। টিকটকের প্রোডাক্ট ডিজাইন ও অ্যালগোরিদম এমনভাবে সেট করা হয়েছে যাতে কন্টেন্টগুলোর অডিয়েন্স সঠিক হয়। অর্থাৎ ইউজারের আগ্রহ বুঝে যাতে কন্টেন্ট শো করে। সেকেন্ডারি বিহেভিয়ার হিসেবে বলা যেতে পারে কন্টেন্ট সার্চ করার বিষয়টি। কোন শর্ট ভিডিওর রিচ কেমন হবে তা নির্ভর করে কন্টেন্ট কোয়ালিটির ওপর। ভালো মানের হলে অ্যাকটিভ ইউজারদের ছাড়িয়ে অন্যদের হোমপেজেও পৌঁছে যায়।
টিকটকের কন্টেন্ট ক্যাটাগরিতে দেখা যায় ফুড, ফ্যাশন, কমেডি ও ভ্রমণ বিষয়গুলো প্রথম সারির কন্টেন্ট হিসেবে আছে। টিকটক প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা যায়, ৬২ শতাংশ ব্যবহারকারীর বয়স ১০ থেকে ২৯-এর মাঝে। এরা তুলনামূলক টেকসেভি হওয়ার কারণটি কন্টেন্ট রিচকে প্রভাবিত করে। গবেষণা পত্রটির মাধ্যমে আরও জানা যায়, ৮৭ শতাংশ মার্কেটারস ইতিবাচক রিটার্ন অব ইনভেস্টমেন্ট পেয়েছেন ভিডিও মার্কেটিংয়ের মাধ্যমে। তিনটি বিষয় এখানে ভূমিকা রেখেছে। প্রথমেই আছে ওয়ান স্টপ শপিং এক্সপেরিয়েন্স। একটি ভিডিও দেখে যথাযথ তথ্য পাওয়ার বিষয়টি ইউজারেরা পছন্দ করেছেন। এই মার্কেটারেরা ফলোয়ার সংখ্যা যাদের বেশি, শুধু তাদের সাথে কাজ করেছেন, এমন নয়। নতুন দর্শককে যুক্ত করতে সব ধরনের ইনফ্লুয়েন্সারের সঙ্গেই কাজ করেছেন। প্রচার প্রচারণাতে ব্যবহার হচ্ছে নানা কৌশলও।

সূত্র : এলে, ক্যানভাস, রিডার্স ডাইজেস্ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়