পাবনায় মানববন্ধন : শিক্ষকের ওপর হামলার বিচার দাবি

আগের সংবাদ

বর্ষণে বিপর্যস্ত পাঁচ জেলা : চট্টগ্রামের সঙ্গে বান্দরবান ও কক্সবাজারের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন, চট্টগ্রাম ও বান্দরবানে সেনা মোতায়েন

পরের সংবাদ

গার্দিওলার যত কীর্তি

প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউরোপের দুটি লিগে ট্রেবল জেতা একমাত্র কোচ পেপ গার্দিওলা। স্পেন জাতীয় দলের সাবেক এ মিড ফিল্ডার বর্তমানে কোচিং জীবনে নিজের জাত চেনাচ্ছেন। জোসেপ গার্দিওলা সালা যিনি পেপ গার্দিওলা বা পেপ নামে সর্বাদিক পরিচিত। ১৯৭১ সালের ১৮ জানুয়ারি সান্তপেডোরে নিম্নবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা পেশায় ছিলেন ইটভাটা শ্রমিক। ছোটবেলা থেকেই পেপ ছিলেন ফুটবল বলের প্রতি আসক্ত। বিভিন্ন স্থানীয় ক্লাবে খেলার সুযোগ কখনো হাতছাড়া করতেন না তিনি।
১৩ বছর বয়সে বার্সেলোনার যুব একাডেমিতে যোগ দেয়া তার জীবনের অন্যতম মোড়। একজন ডিফেন্ডার হিসেবে শুরু করলেও পরবর্তী ৬ বছরের মধ্যে তিনি নিজেকে একজন মিডফিল্ডার হিসেবে দলের গুরুত্বপূর্ণ অবস্থান পাকাপোক্ত করেন। পেশাদার ফুটবলে বার্সেলোনার প্রথম দলে জায়গা করে নিলে তার ভাগ্যের চাকা ঘুরে যায়। ১৯৯১-৯২ সালে পেপ বার্সেলোনার হয়ে তার আনুষ্ঠানিক অভিষেক হয়। নিজের খেলোয়াড়ি জীবনের বেশিরভাগ সময়ই বার্সেলোনায় কাটান তিনি। ২০০১ সালে তিনি বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেন। বার্সেলোনার সঙ্গে তার পুরো ক্যারিয়ারে, ক্লাবটি মোট ১৬টি বড় ট্রফি জিতেছে। এরপর তিনি সিরিআ’র দল ব্রেসিয়াতে যোগ দেন। এরপর রোমায় যোগ দেয়ার কিছুদিনের মধ্যেই মাদক সেবনের অভিযোগে নিষিদ্ধ হন। কাতালোনিয়ার হয়ে ৭টি ম্যাচ খেলার পর তিনি ফুটবলার জীবনের ইতি ঘটান। এরপর ম্যানেজার হিসেবে কাজ করার জন্য মেক্সিকোতে চলে যান।
গার্দিওলা অবসর গ্রহণের পর বার্সেলোনা ‘বি’ দলের কোচের দায়িত্ব গ্রহণ করেন। ২০০৮ সালের ৮ মে বার্সেলোনার মূল দলের ম্যানেজারের দায়িত্ব পেয়ে যান। ম্যানেজার হিসেবে তার প্রথম মৌসুমেই (২০০৮-০৯) বার্সা ট্রেবল জয় করে। এর ফলে চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাসে কনিষ্ঠতম ম্যানেজার হিসেবে এই শিরোপা জেতার কৃতিত্ব গড়েন গার্দিওলা। পরের মৌসুমে গার্দিওলা সুপার কোপা, ইউরোপীয়ান সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ জেতেন। তার সুবাদে এক বছরে ৬টি শিরোপার সবই জেতে বার্সা। তিনি বার্সেলোনাকে মাত্র ৩ বছরে ১৪ ট্রফি জিতিয়ে ক্লাব ইতিহাসে অমর হয়ে আছেন।

:: শেখ মাহমুদুল হাসান নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়