পাবনায় মানববন্ধন : শিক্ষকের ওপর হামলার বিচার দাবি

আগের সংবাদ

বর্ষণে বিপর্যস্ত পাঁচ জেলা : চট্টগ্রামের সঙ্গে বান্দরবান ও কক্সবাজারের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন, চট্টগ্রাম ও বান্দরবানে সেনা মোতায়েন

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ঢাকা আবাহনী

প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আবাহনী লিমিটেড (ঢাকা) ফুটবল ক্লাব বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব।
সাধারণভাবে ক্লাবটি ঢাকা আবাহনী বা আবাহনী নামে পরিচিত। ১৯৭২ সালে ইকবাল স্পোর্টিং ক্লাব নাম পরিবর্তন করে আবাহনী ক্রীড়া চক্র নামে প্রতিষ্ঠিত হয়। প্রায় ৫১ বছর আগে প্রতিষ্ঠিত ক্লাবটি প্রতিষ্ঠার দুই বছরের মধ্যেই ঢাকা লিগের চ্যাম্পিয়ন হয়। ঢাকা আবাহনী ২০২২-২৩ মৌসুম শেষ করে টেবিলের দুই নম্বরে থেকে মৌসুম শেষ করে।
আবাহনী লিমিটেডের ঘরের মাঠ সিলেট জেলা স্টেডিয়াম। স্টেডিয়ামটিতে একসঙ্গে ১৮ হাজার দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। ঢাকা আবাহনী ৫টি লিগ শিরোপা, ১১টি ঢাকা লিগ, ১০টি ফেডারেশন কাপ জিতেছে। ক্লাবটি স্বাধীনতা কাপ ২ বার, নাগজি ট্রফি ১ বার, চার্মস কাপ ১ বার, বরদোলাই ট্রফি ১ বার এবং ১ বার জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ জিতেছে।
বর্তমানে লিভারপুল ফুটবল ক্লাবের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন কাজী নাবিল আহমেদ। ক্লাবটি আবাহনী লিমিটেডের মালিকানাধীন রয়েছে। এই ক্লাবের খেলোয়াড়রা ঘরের ম্যাচে আকাশি-নীল জার্সি এবং আকাশি-নীল হাফপ্যান্ট পরে খেলতে নামে। আকাশি কিটের কারণেই মূলত এই ক্লাবের খেলোয়াড়রা আকাশি-নীল নামে পরিচিত। প্রতিপক্ষের মাঠে আবাহনীর খেলোয়াড়রা হলুদ জার্সি এবং হলুদ হাফপ্যান্ট পরে। আন্তর্জাতিক ফুটবলে রিয়াল মাদ্রিদ-বার্সিলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি, বেয়ার্ন মিউনিখ-বরুশিয়া ডর্টমুন্ড। একে অপরের চিরপ্রতিদ্ব›দ্বী। বাংলাদেশের ফুটবলে মোহামেডান-আবাহনী দ্বৈরথও একই আবহ বহন করে।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়