পাবনায় মানববন্ধন : শিক্ষকের ওপর হামলার বিচার দাবি

আগের সংবাদ

বর্ষণে বিপর্যস্ত পাঁচ জেলা : চট্টগ্রামের সঙ্গে বান্দরবান ও কক্সবাজারের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন, চট্টগ্রাম ও বান্দরবানে সেনা মোতায়েন

পরের সংবাদ

ক্রিশ্চিয়ানো রোনালদো সবার উপরে

প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কিছুদিন আগে আন্তর্জাতিক ক্যারিয়ারের ২০০তম ম্যাচে খেলতে নেমে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বলেছিলেন, ‘আমি রেকর্ডের পেছনে ছুটি না, রেকর্ডই আমার পিছু নেয়।’ তারই ধারাবাহিকতায় সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরের হয়ে আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপে মোনাস্তিরের বিপক্ষে দুর্দান্ত হেডে গোল করে নতুন এক রেকর্ড স্পর্শ করেন রোনালদো। টানা ছয় ম্যাচ পর পাওয়া গোলটি ছিল সব প্রতিযোগিতা মিলিয়ে তার ক্যারিয়ারের হেডে রেকর্ড ১৪৫তম গোল, রোনালদো ছাড়িয়ে গেলেন জার্মান কিংবদন্তি গার্ড মুলারের রেকর্ডকে। তার পরের ম্যাচেই জামালেকের বিপক্ষে আরেকটি হেডে গোল করে তার উইক ফুট ও হেডে গোলের সংখ্যা এসে দাঁড়াল ৩০০-তে। সব মিলিয়ে রোনালদোর গোলসংখ্যা এখন ৮৪০টি। এর মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে করেছেন রেকর্ড ৪৫০ গোল, ম্যানইউয়ের হয়ে ১৪৫ গোল, ইতালির ক্লাব জুভেন্টাসের হয়ে ১০১ গোল ও লিসবনের হয়ে ৫ গোল। মোনাস্তিরের বিপক্ষে গোলের মাধ্যমে প্রতিযোগিতামূলক ফুটবলের ইতিহাসে হেডে গোল করার রেকর্ডটি নিজের করে নেন রোনালদো। হেড থেকে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি এতদিন ছিল জার্মান কিংবদন্তি গার্ড মুলারের দখলে। জার্মানিকে ১৯৭৪ সালের বিশ্বকাপ জেতানো এই স্ট্রাইকার সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে হেডে ১৪৪ গোল করেছেন। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদের স্প্যানিশ কিংবদন্তি কার্লোস সান্তিয়ানা। সত্তর ও আশির দশকে রিয়াল মাদ্রিদে খেলা সান্তিয়ানা হেড থেকে করেছেন ১২৫ গোল। ১২৪ গোল নিয়ে এর পরেই আছেন ফুটলের রাজা পেলে। ব্রাজিল জাতীয় দলের পাশাপাশি স্বদেশি ক্লাব সান্তোস ও যুক্তরাষ্ট্রের ক্লাব নিউইয়র্ক কসমসের হয়ে গোলগুলো করেন তিনি। আর সবাইকে ছাড়িয়ে যাওয়া রোনালদো পর্তুগালের জার্সির পাশাপাশি হেডে গোল করেছেন স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস, রিয়াল মাদ্রিদ ও বর্তমান ক্লাব আল নাসরের হয়ে। ইতিহাসের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিক রোনালদো কিছুদিন আগেই খেলে ফেলেছেন রেকর্ড ২০০তম ম্যাচ। পর্তুগালের জার্সি গায়ে তার গোলসংখ্যা ১২৩। সর্বোচ্চ গোল, সর্বোচ্চ ম্যাচ খেলাসহ ফুটবলের অসংখ্য রেকর্ডের মালিক রোনালদো ক্যারিয়ারের সায়াহ্নে এসেও নতুন নতুন মাইলফলক স্পর্শ করছেন। আল নাসরের জার্সি গায়ে তার গোলসংখ্যা ১৬ এবং পেশাদার ক্যারিয়ারে মোট গোল ৮৪০। পর্তুগালের এই মহাতারকার বেশির ভাগ গোলই তার ডান পায়ে করা। তবে বাম পা ও হেডের মাধ্যমেও গোলের সংখ্যা নেহাতেই কম নয়। আর সেই গোলের সংখ্যাটা জামালেকের বিপক্ষে গোলের মাধ্যমে ৩০০-তে পৌঁছেছে। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে সিআরসেভেন খ্যাত রোনালদো আল নাসরে যোগ দেয়ার পর গত মৌসুমে পুরোপুরি নিজেকে মেলে ধরতে পারেননি।

:: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়