রাজধানীতে নারীসহ ৩ জনের মরদেহ উদ্ধার

আগের সংবাদ

ঐক্যের প্রতিশ্রুতি তৃণমূলের : আ.লীগের বর্ধিত সভায় স্থানীয় কোন্দল নিরসনের তাগিদসহ নানা আবদার তুলে ধরেন নেতারা

পরের সংবাদ

বাড়িতেই বানান মিষ্টি

প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রেসিপি ও ছবি: সুমাইয়া সাত্তার

জাফরানি পেরা সন্দেশ

উপকরণ : দুধ – ১ লিটার, গুরো দুধঃ- ২ চা চামচ
জাফরান ১ চিমটি, চিনি ২/৩ কাপ, ঘি ২ চা চামচ, এলাচ গুড়া ১ চা চামচ ।
প্রস্তুত প্রণালি: একটা পাত্রে দুধ নিয়ে জাল দিতে হবে। ফুটে উঠলে ১/২ কাপ দুধ আলাদা একটি পাত্রে নিয়ে তাতে ১ চিমটি জাফরান মিশিয়ে আলাদা রাখতে হবে। এবার গুড়া দুধ মিশিয়ে নিতে হবে। একটু ঘন হলে ২/৩ কাপ চিনি ও জাফরান দুধ মিশিয়ে নাড়তে হবে একদম পাত্রের গা ছেড়ে আসে এমন ঘন হওয়া পর্যন্ত। তারপর ২ চামচ ঘি ও এলাচ গুড়া দিয়ে নেরে নামিয়ে হালকা ঠান্ডা করে নিয়ে হাতে ঘি মাখিয়ে পেরার সেপ দিয়ে নিতে হবে। প্রয়োজনে জাফরান আর তবক (অপশনাল) দিয়ে সাজিয়ে নিতে পারেন।

ছানার রসমালাই

উপকরণ : ছানা: ১ কাপ, চিনি: ১ কাপ, গুড়ো দুধ: ১/২ কাপ (অপশনাল)
প্রস্তুত প্রণালি:
মালাই তৈরি: প্রথমে ছানাটাকে হাত দিয়ে ভালোভাবে মথে নিতে হবে। বেশি চাপ দিয়ে মথা যাবে না। মথে নরম হলে হাতে ঘি মেখে মালাই গুলো ছোট ছোট করে বানিয়ে নিতে হবে। এরপর একটা পাত্রে ১ কাপ চিনি ও ৩ কাপ পানি ফুটাতে হবে। পানি ফুটে উঠলে মালাই দিয়ে ঢেকে নিতে হবে। ৮ মিনিট পর ঢাকনা তুলে হালকা নেড়ে ঢেকে আরো ১০ মিনিট জ্বাল করতে হবে। এরপর হাঁড়ি নামিয়ে ১ ঘন্টা ঠান্ডা করতে হবে।
রস তৈরি: সিরাটা জ্বাল দিয়ে ক্যারামেল করে নিতে হবে। এর মধ্যে সামান্য গরম পানি মিশিয়ে ১ লিটার দুধ জ্বাল দিয়ে ১/২ লিটার ঘন করতে হবে। প্রয়োজনে গুঁড়া দুধ যোগ করা যাবে। তারপর চুলা বন্ধ করে গরম মালাই ও মিষ্টি দিয়ে ২ থেকে ৪ ঘন্টা অপেক্ষা করতে হবে এবং ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে। (বি:দ্র: রসমালাইয়ের ছানা বরফ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।)

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়