উইম্বলডনের নতুন রাজা কার্লোস আলকারাজ

আগের সংবাদ

পদযাত্রা-শোভাযাত্রায় স্থবির জীবনযাত্রা : যানবাহন সংকট ও তীব্র যানজটে দুর্ভোগ

পরের সংবাদ

তুর্কি মেসির অজানা কথা

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউরোপের বাইরের ক্লাবে খেলার কারণে আলোচনায় আসতে একটু দেরিই হয়েছে আরদা গুলেরের। তুরস্কের ক্লাব ফেনেরবাচের হয়ে ২০২১ সালে মাত্র ১৬ বছর বয়সে অভিষেক হয় তার।
এ পর্যন্ত দলের হয়ে ৩২ ম্যাচে মাঠে নেমেছেন গুলের, ২০২২ সালে জাতীয় দলের হয়ে গুলের খেলেছেন ৪টি ম্যাচ। ২০২২ সালের মার্চে তুরস্কের সুপার লিগে নিজের গোলের খাতা খোলেন গুলের, যা তাকে এনে দিয়েছে ক্লাবের সবচেয়ে কম বয়সি গোলদাতার মর্যাদাও। যখন গুলের নিজের প্রথম গোলটি করেন, তখনো ১৭তম জন্মদিন উদযাপনে তার বাকি ছিল ১৬ দিন। তুরস্কের সুপার লিগে এখন পর্যন্ত ৭ গোল এবং ৭টি অ্যাসিস্ট করেছেন এই তরুণ তুর্কি। ফেনেরবাচের হয়ে তার উত্থান এতটাই দুর্দান্ত ছিল যে, খুব কম সময়েই পেয়ে যান ক্লাবের ১০ নম্বর জার্সিও। তুরস্কে দুই মৌসুম কাটিয়ে নিজেকে মেলে ধরতে এখন রিয়ালকে বেছে নিলেন তিনি। বলের সঙ্গে লেগে থাকা, দুর্দান্ত নিয়ন্ত্রণ, প্রতিপক্ষকে নাকাল করা ড্রিবলিং, মুহূর্তের মধ্যে নাটমেগ করে বল বের করে নেয়া, চাপের মুখে নিজের মাথার ওপর ফ্লিক করে বাতাসের গতিতে বল নিয়ে বেরিয়ে যাওয়া, এমন অসামান্য দক্ষতায় মাত্র ১৮ বছর বয়সে সবাইকে চমকে দিয়েছেন গুলের। তাকে ডাকা হচ্ছে তুরস্কের মেসি হিসেবে। আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির খেলার ধরনের সঙ্গে যথেষ্ট মিল থাকাতেই এই নাম। ইতোমধ্যে মনোমুগ্ধকর ড্রিবলিং এবং চোখ ধাঁধানো শর্টে গোল করে সবাইকে তাক লাগাচ্ছেন এই তরুণ। তবে শুধু আক্রমণভাগে সহায়তা করাই নয়, দলের প্রয়োজনে প্রেসিংয়েও প্রতিপক্ষের সমস্যা সৃষ্টি করতে পারেন ‘তুর্কি মেসি’। পাশাপাশি রিয়াল মাদ্রিদে গুলেরকে বাড়তি সুবিধা দেবে খেলা চলাকালেই পজিশন বদল করে খেলার ক্ষমতা কিংবা ঝুঁকি নিয়ে ম্যাচ বের করে আনার মানসিকতাও। আর এমন একজন খেলোয়াড়কে এনে মেসির শূন্যতা পূরণের সুযোগ হাতছাড়া করায় এখন হয়তো আক্ষেপে পুড়ছেন বার্সা বস জাভিও।
উল্লেখ্য, স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে ৬ বছরের চুক্তিতে যোগ দিয়েছেন ‘তুরস্কের মেসি’খ্যাত আক্রমণভাগের খেলোয়াড় আরদা গুলের। গুলেরকে নিয়ে আগ্রহ ছিল বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, নিউক্যাসল এবং পিএসজির মতো ক্লাবগুলোর। তাই প্রতিদ্ব›দ্বীদের আগ্রহ বাড়তে দেখেই সম্ভবত তড়িঘড়ি করে তাকে দলে ভেড়ানোর আনুষ্ঠানিকতা সেরে ফেলল ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে সফল ক্লাবটি।
: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়