উইম্বলডনের নতুন রাজা কার্লোস আলকারাজ

আগের সংবাদ

পদযাত্রা-শোভাযাত্রায় স্থবির জীবনযাত্রা : যানবাহন সংকট ও তীব্র যানজটে দুর্ভোগ

পরের সংবাদ

আগামীর তারকা ইগা সোয়াটেক

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নারীদের টেনিসে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন পোলিশ তারকা ইগা সোয়াটেক। এবার উইম্বল্ডন চ্যাম্পিয়নশিপে তিনি দুর্দান্ত ছন্দে ছিলেন। গত জুনে শেষ হওয়া ফরাসি ওপেনে ক্যারিয়ারের চতুর্থ গ্র্যান্ড সø্যাম জয় করেছেন ২২ বছর বয়সি এই টেনিস তারকা। এবার টেনিসের সবচেয়ে মর্যাদার আসরে ৫ নম্বর শিরোপা জয়ের পথেই হাঁটছেন তিনি।
সোয়াটেক এবারের উইম্বলডন শুরু করেন ঝু লিনকে হারিয়ে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ঝু লিনকে পাত্তাই দেননি এই পোলিশ তারকা। তিনি সরাসরি ৬-১ ও ৬-৩ সেটে উড়িয়ে দিয়েছেন চীনা প্রতিপক্ষকে। এরপর থেকে তিনি ক্যারিয়ারের পঞ্চম শিরোপার দিকে দুর্দান্ত গতিতে ছুটছেন। সম্প্রতি সময়ে শেষ হওয়া ফরাসি ওপেনে তিনি নারী এককের শিরোপা নিয়ে ঘরে ফেরেন। সেটি ছিল গত চার বছরে তার চতুর্থ শিরোপা। তাছাড়া টানা দুটি ফরাসি ওপেন জয় করার রেকর্ডও গড়েন তিনি। তার চারটি গ্র্যান্ড সø্যামের মধ্যে প্রথমটি ছিল ফরাসি ওপেন, এরপর একটি ইউএস ওপেন এবং এরপর টানা দুটি ফরাসি ওপেন। এবার উইম্বলডনে শিরোপা জিততে পারলে তিনি প্রথমবার এই সর্বোচ্চ মর্যাদার শিরোপা জিতবেন। টানা দুটি গ্র্যান্ড সø্যামসহ সোয়াটেকের নামের পাশে রয়েছে তিনটি ফরাসি ওপেন। গত ফরাসি ওপেনে তৃতীয় শিরোপা জিতে এই পোলিশ তারকা সেরেনা উইলিয়ামস ও মনিকা সেলেসের মতো কিংবদন্তি টেনিস খেলোয়াড়দের পাশে নিজের নাম লিখেন। এর আগে এই দুই তারকাই নারী এককে তিনটি করে ফরাসি ওপেন শিরোপা জয় করেন। এবারের ফরাসি ওপেনে তৃতীয় শিরোপা জয় করে সোয়াটেক তাদের পাশে বসেন। ফরাসি ওপেনের নারী এককে সর্বোচ্চ গ্র্যান্ড সø্যামজয়ী ক্রিস এভার্ট। ১৯৭৪ থেকে ১৯৮৬ পর্যন্ত ফরাসি ওপেনে ৭টি শিরোপা জিতেছেন যুক্তরাষ্ট্রের এই সাবেক খেলোয়াড়। তাছাড়া টানা দুটি ফরাসি ওপেন জিতে সোয়াটেক বসেছেন হেনিনের পাশেও। ১৬ বছর আগে হেনিন সর্বশেষ টানা দুটি ফরাসি ওপেন জিতেন। তিনটি ফরাসি ওপেনের শিরোপা জয় করে সোয়াটেক প্রথমে প্রতিপক্ষকে অভিনন্দন জানান। তিনি বলেন, ‘ক্যারোলিনা, আপনাকে অভিনন্দন জানাই। আমি জানতাম এবার শিরোপার লড়াইটা কঠিন হবে। আমি আশা করি আপনি আরো অনেক ফাইনাল খেলবেন। আপনার দলকেও অভিনন্দন জানাই। আমি জানি দল কতটা গুরুত্বপূর্ণ।
: শাহাদাত হোসেন কিফাত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়