জুন মাসে নির্যাতনের শিকার ২৬৫ নারী ও কন্যাশিশু

আগের সংবাদ

বাজারে বেপরোয়া সিন্ডিকেট : নতুন করে বাড়তে শুরু করেছে আলু ও পেঁয়াজের দাম > চড়ছে মুরগি, ডিম > নজরদারি বাড়ানো তাগিদ

পরের সংবাদ

ভবিষ্যৎ তারকা মোরসালিন

প্রকাশিত: জুলাই ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবলে ৭ নম্বর জার্সি পরে কেউ নামলেই মনে হয় মাঠে খেলছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কেননা ৭ নম্বর জার্সি পরেই ক্লাব ক্যারিয়ারে সম্ভব্য সবকিছুই অর্জন করেছেন এই পর্তুগিজ ফরোয়ার্ড। তার অনুকরণ করে এখন ৭ নম্বর জার্সি পরে খেলেন ভিনিসিয়াস জুনিয়র, আলেহান্দ্র গারনাচো কিংবা কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা। এই তারকাদের মতো বাংলাদেশ জাতীয় ফুটবল দলে ৭ নম্বর জার্সি পড়ে মাঠ মাতান শেখ মোরসালিন। এখনো বড় খেলোয়াড় না হলেও বাংলাদেশের ভবিষ্যৎ তারকা ভাবা হচ্ছে তাকে।
এবারের সাফে প্রায় ১৪ বছর পর সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। যেখানে বড় অবদান রাখেন মোরসালিন। টুর্নামেন্টে চারটি ম্যাচ খেলে গোল করেন ২টি। লেবাননের বিপক্ষে হেরে আসর শুরু করার পর সেমিফাইনালে খেলার সমীকরণ অনেকটাই কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য। তবে দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখে লাল সবুজের প্রতিনিধিরা। সেই ম্যাচে মালদ্বীপের জালে শেষ পেরেকটি ঠুকে দেন শেখ মোরসালিন। এরপর গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে ডিবক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দলকে সমতায় ফেরান তিনি। তার এই শটেই মুগ্ধ হন অনেকে। এমনকি জাতীয় দলের সাবেক তারকারাও তার প্রশংসায় পঞ্চমুখ হন।
সেমিফাইনালের আগে প্রত্যেক ম্যাচেই শেখ মোরসালিনকে বদলি খেলতে নামানো হয়েছিল। তবে কুয়েতের বিপক্ষে সেমিতে শুরুর একাদশে সুযোগ পান তিনি। খেলার প্রথম মিনিটেই কুয়েতের গোলরক্ষক আব্দুল রহমান মারজুককে একা পেয়ে গোল করতে পারেননি ১৮ বছর বয়সি এই তরুণ। বল মারেন মারজুকের গায়ে। গোলটা হয়ে গেলে হয়তো ম্যাচটা জিততে পারত বাংলাদেশ। আর নায়ক হতেন মোরসালিন। নায়ক হতে না পারলেও ভিলেন অন্তত হননি তিনি। পুরো টুর্নামেন্টে মোরসালিন যে নৈপুণ্য দেখিয়েছেন, তাতেই তিনি নায়কের আসনে। টুর্নামেন্টে বাংলাদেশের সেরা আবিষ্কার মোরসালিনই। মূলত মিডফিল্ডারের ভূমিকায় খেললেও আক্রমণের সব পজিশনেই গতি আর বুদ্ধি দিয়ে বিভ্রান্ত করেছেন প্রতিপক্ষ রক্ষণকে। যে কারণে বাংলাদেশ দলের ভবিষ্যৎ তারকা ভাবা হচ্ছে তাকে।
সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ৩৫ জনের প্রাথমিক তালিকায় ছিলেন না মোরসালিন। তবে কয়েকজন খেলোয়াড় চোটে আক্রান্ত হওয়ায় প্রাথমিক দলে সুযোগ পান এই ফুটবলার। সেখান থেকে জায়গা করে নেন ৩০ জনের দলে। টিকে যান ২৩ জনের চূড়ান্ত স্কোয়াডেও। সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেন ১৮ বছর বয়সি এই তরুণ। অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলের জন্য তাকে দলে ভিড়েয়েছিল কিংস। কিছুদিনের মধ্যে এই তরুণ নিজেকে চেনান। কিন্তু কিংসের মূল দলে তারকার ভিড়ে জায়গা হয়নি তার। গত প্রিমিয়ার লিগের প্রথম পর্বে বেঞ্চে কাটানো মোরসালিনকে দ্বিতীয় পর্বে ধারে মোহামেডানে খেলতে দেয় কিংস। খেলার সুযোগ পেয়ে গত লিগের দ্বিতীয় পর্বে কিংসের বিপক্ষেই দূরপাল্লার এক শটে গোল করে বসেন মোরসালিন। সেই গোলেই কিংসকে ১-১ গোলে রুখে দেয় মোহামেডান। এই গোলের পরই মোরসালিন আলোচনায় আসেন।
মোরসালিনকে দেখেই ভবিষ্যৎ তারকা মনে হয়েছিল বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজেনের। কিংসে তার পরামর্শেই খেলেছিলেন মোরসালিন। তার ভবিষ্যৎ নিয়ে কিংস কোচ ব্রুজেন বলেন, ‘সাফ আলাদাভাবে তুলে ধরেছে মোরসালিনকে। বলতে পারেন, বাংলাদেশ দল আগামী দিনের জন্য একজন ভালো ফুটবলার পেল। কুয়েতের বিপক্ষে ম্যাচে সে সহজ সুযোগ নষ্ট করেছে। কিন্তু মনে রাখতে হবে, এর আগে সে কঠিন গোলও করেছে। গোল মিস আসলে হতেই পারে। সব মিলিয়ে আমি ওর খেলায় দারুণ খুশি। যদিও আমি সব সময় ব্যক্তি নয়, দলীয় খেলার ওপরই জোর দিই। মোরসালিন সবে শুরু করেছে। তার সামনে লম্বা পথ। উন্নতির ধারাবাহিকতায় তাকে থাকতে হবে। তার মধ্যে বিপুল সম্ভাবনা আছে। আমরা তাকে নিয়ে খুবই আশাবাদী। আশা করি, সে একদিন বাংলাদেশের ফুটবলে বড় তারকা হবে।’ সেমিতে সুযোগ মিস করে কিছুটা আক্ষেপ রয়েছে মোরসালিনের ভেতরেও। তবে ভবিষ্যতে এরকম সুযোগ হাতছাড়া করতে চান না তিনি। গণমাধ্যমকে মোরসালিন বলেন, ‘গোল মিস করে খারাপ তো লাগছেই। কখনো ভাবিনি এই অবস্থায় বল পেয়েও গোল মিস হবে। কেননা ওই পজিশনে অনুশীলনে আমি নিয়মিত গোল করে থাকি। সাধারণত এমন পজিশন থেকে গোল মিস হয় না। কেন যে এমন হলো বুঝতে পারছি না। জানেন আমি রাতে ঠিকমতো ঘুমাতে পারিনি। শুধুই আফসোস করেছি। আসলে আমি আমার নিজের পারফরম্যান্সে পুরোপুরি সন্তুষ্ট নই। যদি কুয়েতের বিপক্ষে গোলটা পেতাম তাহলে হয়তো ফাইনালে খেলার সুযোগ হতে পারত। না হওয়ায় মনটা খারাপ। দলও হেরেছে। তবে নিজেকে সামনের দিকে আরো শানিত করতে হবে। কঠোর পরিশ্রম করে নিজেকে আরো ধারালো করে উপস্থাপনা করা ছাড়া বিকল্প দেখছি না। এছাড়া দলে নতুন হিসেবে কোচ ও অন্য খেলোয়াড়দের কাছ থেকে দারুণ সহযোগিতা পেয়েছি।’
: আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়