ঈদ এলো

আগের সংবাদ

বৃষ্টি ও ঢলে বন্যার পদধ্বনি : সিলেটে পানিবন্দি লাখো মানুষ, নদনদীর পানি বাড়ছে, বৃষ্টি অব্যাহত থাকবে আরো ১০ দিন

পরের সংবাদ

মেকআপে মনস্তত্ত্বের মিশেল

প্রকাশিত: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘নো মেকআপ লুক’ কথাটা সাজের বেলায় এখন বেশ প্রচলিত। তবে নো মেকআপ মানে কিন্তু মেকআপ ব্যবহার হবে না, তা নয়। বরং মেকআপ দিয়েই ফুটিয়ে তেলা হবে একদম সাদামাটা ভাব। তবে, ডোপামিন মেকআপ- মুড বুস্টিং থেরাপি থেকে কম নয় মেকআপের নতুন এ মন্ত্র। ড্রেসিং থেকে ডেকরে ইতিমধ্যে প্রমাণিত যার প্রভাব। কোভিড পরবর্তি সময়ে টিকটকের এক ট্রেন্ড থেকেই এই মেকআপ ফ্যাশনে ইন। কিন্তু ডোপামিন মেকআপ আসলে কেমন? প্রথমে শুনলে মনে হতেই পারে, অনেক বেশি রঙের যোগে সেরে নিতে হবে এই মেকআপ। আসলে এর কোনো বাঁধাধরা মন্ত্র নেই।

বৈচিত্র্যময় লুকে নিজেকে উপস্থাপনে ডোপামিন নামক হরমোনের উদ্রেক ঘটানো বিউটি ট্রেন্ড কোভিডের সময় সাড়া ফেলতে শুরু করেছে জীবনযাপনের প্রতিটি পর্যায়ে। প্রথমে ফ্যাশন, তারপর হোম ডেকর। প্রমাণিত হয়, চিফ ফিল গুড নিউরোট্রান্সমিটার অনুরণন ঘটানো এই ট্রেন্ড মুড বুস্টিংয়ে দারুণভাবে সফল। ফলাফল সৌন্দর্যবিশ্বেও শুরু হয় নিরীক্ষা। মস্তিষ্কের ডোপামিন বুস্ট করতে পারে এমন ফিল গুড ফ্যাক্টরগুলোকে মেকআপের মাধ্যমে ফুটিয়ে তোলার কাজে নেমে পড়েন বিউটি আর্টিস্টরা। আর তাদের ব্যাকআপ দেওয়ার জন্য বিউটি ব্র্র্যান্ডগুলোও তৈরি করতে শুরু করে নিত্যনতুন সব পণ্য।
তবে এ বিউটি ট্রেন্ডের মূলসূত্র একটাই, যা সবচেয়ে জরুরি। মেকআপের সঙ্গে মনস্তত্ত্বের মিশেল। যাতে ব্যক্তিমনে আনন্দের উদ্রেক হয়। সে ক্ষেত্রে পছন্দ মেনে কালার, টেক্সচার আর স্টাইল বেছে নেওয়া যেতে পারে, যাতে আয়নার সামনে নিজেকে সেরা দেখায়। সেই আনন্দের কি তুলনা হয়! ডোপামিন লেভেল হাই হতে বাধ্য। অনেকের কাছে আবার ডোমাপিন মেকআপ মানেই নস্টালজিয়া। প্রথম মেকআপ করার সুখস্মৃতিকে উসকে দেওয়া। হতে পারে তা আশির দশকের বোল্ড ব্লাশ অথবা নব্বইয়ের শিমারি আইলিড লুক। অথবা প্রতিদিনকার ডেইলি মেকআপ লুকে হঠাৎ রঙের ছটা। কালো আইলাইনারের বদলে না হয় অন্য কোনো রঙের টান পড়ল চোখের রেখাজুড়ে। তবে যাদের মনে এখনো খচখচানি রয়েছে ডোপামিন মেকআপ নিয়ে, তাদের জন্য একদম সহজ পরামর্শ। ছোট ছোট পরিবর্তন দিয়ে মেকআপটা শুরু করার। নতুন একটা আপলিফটিং কোন রঙের যোগে কেমন পাল্টে যায় পুরো মেকআপটা, সে অভিজ্ঞতাটুকু নেওয়ার সাহস সঞ্চার করলেই হবে। আর মেকআপের পর আয়নায় চোখ বোলালেই ঠিক টের পাওয়া যাবে মনের খবর। সেটাই তো চাই। তারপরও যাদের অনুপ্রেরণা দরকার, তাদের জন্য যোজন-বিয়োজনে একদম বেসিক একটা তালিকা তৈরি করে দিয়েছেন খোদ মেকআপ আর্টিস্টরা।

বোল্ড ব্লাশ
চটজলদি চেহারায় হ্যাপি গেøা আনতে প্রথমে ত্বক করে নিতে হবে উজ্জ্বল ও মসৃণ। এ ক্ষেত্রে ফেস গøস ব্যবহার করা যেতে পারে গøাস-গেøা লুকের জন্য। তারপর ব্লাশ মাখার পালা। অল্প অল্প করে নিয়ে শুরু করতে হবে। চিকবোন থেকে কপালের টেম্পল অব্দি, ব্রাও বোনের নিচের অংশ পর্যন্ত। এ ক্ষেত্রে ক্রিম ব্লাশ ব্যবহারই ভালো। এগুলো সহজেই বিল্ডেবল।

শাইনি শিমার
ডোপামিন মেকআপে স্পার্কলি শাইনি এ স্টাইল ট্রাই করে দেখতে পারেন একদম নতুনেরা। শাটল শিমারি এই লুক চেহারায় অনেক লক্ষণীয় হবে না, তবে নজরে যে আসবে তা গ্যারান্টেড। আর এই লুক করে নেওয়া কঠিন কিছু নয়। শুধু চাই একটি মেটালিক ক্রিম আই শ্যাডো। আঙুল বা ফোলা ব্রাশের সাহায্যে চোখের পাতায় মাখিয়ে নিতে হবে। কমিয়ে বা বাড়িয়ে নেওয়া যাবে ইচ্ছেমতো। বাকি চেহারা চাইলে সিম্পল রাখা যায়। অথবা গো বোল্ড।

স্টেটমেন্ট লিপ
শুধু যে চোখই সাজাতে হবে, ব্যাপারটা মোটেই এমন নয়। লিপস্টিক সবচেয়ে সহজ হাতিয়ার ডোপামিন মেকআপের। তাই তো বিউটি ব্র্যান্ডগুলো তাদের লিপ প্রডাক্টের কালার চার্টে যোগ করছে উজ্জ্বল হলুদ, নীল আর কমলার মতো রংগুলো। ফর্মুলাতেও মিলছে নানান অপশন। ম্যাট, শিমারি, মেটালিক থেকে গøসি পর্যন্ত। প্রথমবার এমন শেডের লিপস্টিকগুলো ট্রাই করার আগে খেয়াল রাখতে হবে চেহারার অন্য কোনো অংশে যেন রঙের আতিশয্য না থাকে।

লাইনার স্টেটমেন্ট
ডোপামিনকে আরও উসকে দিতে নীল, হলুদ, সবুজ যত রঙচঙে ততই ভালো। চটজলদি স্টেটমেন্ট লুকের জন্য একদম পারফেক্ট। আর লাইনের আঁকিবুঁকি নিয়েও হতে পারে নানান নিরীক্ষা। শুধু সে ল্যাশ লাইন ঘেঁষে দিতে হবে তা নয়, ফ্লোটিং, গøাফিক, ক্ল্যাসিক ক্যাট আইলাইন সবেতেই সুন্দর দেখাবে। আর আইলাইনারগুলো যদি শিমারি হয়, তাহলে তো আরও ভালো। ট্রাই করে দেখা যেতেই পারে।

ইয়েলো লিড
মেটালিক ফিনিশের হলুদ আইশ্যাডোর লেয়ারিংয়ে চোখের পাতায় সূর্যের আলোকছটা ছড়িয়ে দেওয়াই মূল উদ্দেশ্য। সঙ্গে ডোপামিনের পারদ বাড়বে বৈ কমবে না।

মডেল : মেহজাবিন চৌধুরী
সূত্র: ক্যানভাস, স্টাইলিশ ডট কো

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়