ঈদ এলো

আগের সংবাদ

বৃষ্টি ও ঢলে বন্যার পদধ্বনি : সিলেটে পানিবন্দি লাখো মানুষ, নদনদীর পানি বাড়ছে, বৃষ্টি অব্যাহত থাকবে আরো ১০ দিন

পরের সংবাদ

আমের কারসাজি!

প্রকাশিত: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আম শুধু শরীরের জন্য নয়, ত্বকের জন্যও উপকারী। আসলে আমের কিছু অ্যান্টি-এজিং গুণ রয়েছে যা ত্বকে প্রয়োগ করলে সরাসরি পাওা যায়। আসলে আমে রয়েছে ভিটামিন সি, এ, বি৫, বি ৬ এবং ফলেট। রয়েছে উপকারী ফ্যাট এবং পটাশিয়ামও, যা ত্বকের জেল্লা বাড়ায়। এর পাশাপাশি বলিরেখা কমাতে সাহায্য করে। এছাড়া চুলের বিভিন্ন সমস্যা সমাধানে এ গরমে ঘরোয়া টোটকা হিসেবেও এ উপাদেয় ফলকে কাজে লাগানো যেতে পারে অনায়াসে।

ত্বক ও চুলের পরিচর্যায় আম
পুরোদমে চলছে আমের মৌসুম। বাজার ভরে গেছে নানা জাতের সুস্বাদু সব আমে। জম্পেশ খাওয়া তো চলবেই, সেই সঙ্গে নিজের বিউটি রুটিনে যোগ করা যেতে পারে প্রিয় ফলটিকে। বিশেষ করে চুলের যতেœ। এ ফলের পুষ্টিগুণের কথা এখন কারোরই অজানা নয়।

মসৃণ সুন্দর চুলের জন্য
নরম মসৃণ চুলের জন্য ডিপ কন্ডিশনিং জরুরি। এটি মাথার ত্বকে আর্দ্রতা দেয়। আর পরিবেশদূষণ এবং সূর্যের আলোতে চুল যদি হয় রুক্ষ ও নিষ্প্রাণ, তাহলে ডিপ কন্ডিশনিং করতেই হবে। এ সময়ে এ কাজ আম দিয়ে করুন। একটা মাঝারি সাইজের পাকা আমের পাল্পের সঙ্গে দুই টেবিল চামচ টক দই আর একটা ডিমের কুসুম মিশিয়ে নিন। সপ্তাহে এক দিন করে মিশ্রণটি মাথার তালুতে ভালোভাবে মেখে অপেক্ষা করুন ৪০ থেকে ৪৫ মিনিট। এরপর কুসুম গরম পানি ও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আমের ফেসপ্যাক
এই ফেসপ্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ। কারণ আমের পাল্পে বেসন দিলে তা ঘন হয় এবং ত্বকে লেপটে থাকে। এই প্যাকের জন্য প্রয়োজন অল্প আমের পাল্প। চার টেবিল চামচ আমের পাল্পের সঙ্গে ২ চা চামচ বেসন, ১ চা চামচ মধু ও ১ চা চামচ টক দই মিশিয়ে ব্লেন্ড করে নিন। মুলতানি মাটি সংগ্রহ করতে না পারলে সবচেয়ে ভালো হয় এই প্যাক। এই প্যাকও পনেরো মিনিট ত্বকে লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন।

খুশকি থেকে মুক্তি
চুলের অনেক রকমের সমস্যার মধ্যে সবচেয়ে বিরক্তিকর হলো খুশকি। অতিরিক্ত শুষ্ক ও তৈলাক্ত স্ক্যাল্পে এ সমস্যা বেশি দেখা যায়। সিবাম ভারসাম্যহীনতার জন্য মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক ও তৈলাক্ত হয়ে থাকে। আমে আছে ভিটামিন এ, যা সিবামের ভারসাম্য বজায় রাখে। খুশকির হাত থেকে রেহাই পেতে ঘরে বানিয়ে নিতে পারেন আমের তেল।
এক কাপ নারকেল বা জলপাই তেলের সঙ্গে আধা কাপ আমের পাল্প মিশিয়ে একদম অল্প আঁচে জ্বাল দিন এক ঘণ্টা। এরপর তেলের মিশ্রণ ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।
গোসলের আগে স্ক্যাল্পে খুব ভালোভাবে তেল লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলের জন্য সপ্তাহে অন্তত তিন দিন এটি ব্যবহার করুন।

চুল পড়া কমায়
আম ভিটামিন এ, সি এবং ই-এর খুব ভালো উৎস। আরও আছে পলিফেনল, যা একটি অ্যান্টি-অক্সিডেন্ট। ভিটামিন সি এবং পলিফেনল মিলে অক্সিডেটিভ স্ট্রেসের ফলে যে ক্ষতি হয়, তা থেকে চুলের ফলিকলকে রক্ষা করে। আর ভিটামিন এ এবং ই চুলের গোড়া মজবুত করে এর বৃদ্ধিতে সহায়তা করে। নিয়ম করে সপ্তাহে দুই দিন করে একটা পাকা আমে পাল্পের সঙ্গে দুই টেবিল চামচ জলপাই তেল মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন এক ঘণ্টা। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের আগা ফাটা রোধে
চুলে অতিরিক্ত কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার, শরীরে পানিশূন্যতার অভাবে চুলের আগা ফাটে। কেমিক্যাল ড্যামেজ রোধ এবং পানির অভাব পূরণে চুলে লাগান আমের হাইড্রেটিং মাস্ক। একটা পাকা আমের পাল্প, চার টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং এক টেবিল চামচ ক্যাস্টর তেল মিশিয়ে মাথার ত্বকে লাগান। এটি ভেতর থেকে পুষ্টি জুগিয়ে চুলের আগা ফাটা রোধ করবে।

আমের রসের কিউব
হাতের ত্বকের পরিষ্কারক হিসেবেও আম বেশ কাজে দেয়। একটা আস্ত আমের সঙ্গে আধা কাপ চিনি ও একটা আস্ত লেবুর রস মিশিয়ে স্ক্র্যাবার হিসেবে হাতের ত্বকে ব্যবহার করতে পারেন। পাশাপাশি সারা বছর সংরক্ষণ করতে চাইলে আমের রস কিউব করে ফ্রিজে রাখতে পারেন। হাতে সময় বেশি না থাকলে আমের সঙ্গে কাঁচা দুধ মিশিয়েও প্যাক বানাতে পারেন। পাশাপাশি আম খাওয়ার পরপর এর খোসাটুকু ত্বকে ঘষে দেখুন। প্রতিদিন ব্যবহারে এই ফলাফল পাবেন নিমেষেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়