জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

গ্রিন হাউজিং কোম্পানির ৪শ মিটার অচল :ধ কুতুবদিয়ায় ব্যবসায়ীদের ৩৪ লাখ টাকা গচ্চা

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম এ মান্নান, কুতুবদিয়া (কক্সবাজার) থেকে : কুতুবদিয়া ধুরুং বাজারে ব্যবসায়ীদের গ্রিন হাউজিং এনার্জির নেয়া বিদ্যুতের সোয়া ৪শ মিটার এখন অচল। জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযোগে এই মিটার কোনো কাজেই লাগছে না এখন।
ফলে নতুন করে ব্যবসায়ীদের মিটার নেয়ার আবেদন করতে বলা হয়েছে। বাজারের পূর্ব পাশে স্থাপিত বেসরকারি সৌর বিদ্যুৎ বিতরণ সংস্থা গ্রিন হাউজিং এনার্জি লিমিটেড বাজারে বিদ্যুৎ সংযোগ দিয়েছিল। বাজারে ৭ শতাধিক ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান থাকলেও ৪২৫ জন গ্রাহক মিটার নেন। প্রথমে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩০ টাকা থাকলেও শেষে নেয়া হয় ৩৬ টাকা প্রতি ইউনিট।
গ্রাহকের কাছ থেকে প্রতি মিটার বাবদ নেয়া হয় গড়ে ৮ হাজার টাকা।
গত এপ্রিল মাসে নেভাল ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয় কুতুবদিয়া। যে কারণে পিডিবির সঙ্গে গ্রিন হাউজিং এনার্জি লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
গ্রাহকদের পিডিবির অধীনে নতুন সংযোগ হবে মিটারে। এমন আশ্বাস দেয়া হলেও বাস্তবে তা হচ্ছে না। সংযোগ নিলেও ইউনিট খরচ হবে ৩৬ টাকা। পক্ষান্তরে জাতীয় গ্রিডের বিদ্যুতের খরচ হবে ১২ টাকা।
বাজারের কীটনাশক ও সার ডিলার মো. মঈনুদ্দিন, ভাই ভাই হোটেল ব্যবসায়ী নুর মোহাম্মদ, ইলেকট্রনিক্স ব্যবসায়ী আবু তৈয়ব, ফার্মেসি ব্যবসায়ী মো. রুবেল বলেন, ৮ হাজার টাকা দিয়ে মিটার নিয়েছিলেন।
একই মিটারে সংযোগ হবে বলা হয়েছিল সৌর বিদ্যুৎ কোম্পানির পক্ষ থেকে। এখন জাতীয় গ্রিডের বিদ্যুৎ পেতে ওই মিটার ব্যবহার করা যাচ্ছে না। আলাদা নতুন মিটারের জন্য আবেদন করতে হচ্ছে। নতুন মিটার বাবদ ৯ হাজার টাকা লাগছে।
ধুরুং বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মিজবাহুল আলম সিকদার বলেন, খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা গ্রিন হাউজিং লিমিটেডের বিদ্যুতের মিটার বাবদ ৮ হাজার টাকা করে প্রথমে নেয়া হয়।
জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযোগে এখন ওই মিটার কাজে যাচ্ছে না। প্রথমে আশ্বাস দিয়ে রাখে তারা। ফলে নতুন মিটারের জন্য ওইসব ব্যবসায়ী আবেদন করেননি। এখন বলা হচ্ছে আগের মিটার চলবে না। ব্যবসায়ীদের আর্থিক গচ্চা ছাড়াও বিড়ম্বনায় ফেলেছে গ্রিন হাউজিং এনার্জি লি:।
কোম্পানিটির ম্যানেজার আবুল কালাম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কোম্পানির চুক্তি হয়েছে। তাদের ও পিডিবির মিটার প্রি-পেইড হলেও টেকনিক্যালি পার্থক্য রয়েছে। এটি পরিবর্তনে কাজ না করা হলে চলমান মিটারগুলো ব্যবহার করা হলে টাকা বেশি কাটবে। কোম্পানির দায় কমে গেছে বলে তিনিও অনিয়মিত দায়িত্বে রয়েছেন।
আবাসিক প্রকৌশলী মু. আবুল হাসনাত বলেন, ধুরুং বাজারে নতুন আবেদনের পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে। বেসরকারি সংস্থার পূর্বের মিটারে সংযোগ প্রক্রিয়া ভিন্ন।
ফলে আপাতত যারা পিডিবির নতুন মিটারের জন্য আবেদন করছেন সেগুলোতে তারা বিদ্যুৎ আগে সংযোগ দেবেন। প্রতিদিন নতুন আবেদন জমা হচ্ছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়