সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

হাইকোর্টের রুল : আলাউদ্দিনের সাজা কেন আটকের দিন থেকে গণনা নয়

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯৯৩ সালে এক হত্যা মামলার আসামি ছিলেন শরীয়তপুরের গোসাইরহাটের বাসিন্দা আলাউদ্দিন গাজী। যাবজ্জীবন সাজা খাটার পরও অতিরিক্ত সাড়ে ৭ বছর জেলে আছেন তিনি। এই ঘটনায় আলাউদ্দিন গাজীর সাজা আটকের দিন থেকে কেন গণনা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, আইজি প্রিজন্স, জেলা প্রশাসক বরিশাল, জেলা প্রশাসক শরীয়তপুর এবং বরিশাল কারাগারের জেলারকে ৩ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, ১৯৯৩ সালের ২৫ জানুয়ারি শরীয়তপুরে গোসাইরহাটে হত্যাকাণ্ডের শিকার হন সেলিম মিঞা ঢালী নামে এক ব্যক্তি। ১ লাখ টাকার চুক্তিতে এই হত্যাকাণ্ড ঘটে। ওই বছরের ২৭ জানুয়ারি গ্রেপ্তার হন একই এলাকার বাসিন্দা আলাউদ্দিন গাজী। এ ঘটনায় ২০০১ সালের ১২ জানুয়ারি ২৬ আসামির মধ্যে ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। যাবজ্জীবন সাজা শেষে অন্য আসামিরা মুক্তি পেলেও টাকার অভাবে হাইকোর্টে আপিল করতে পারেননি আলাউদ্দিন। ফলে সাজা শেষেও জেলে থাকতে হচ্ছে তাকে।
বিষয়টি জানার পর আলাউদ্দিন গাজীকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেন আইনজীবী বিভূতি তরফদার। সেই রিটের শুনানিতে গত ১ জুন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি শওকত আলী চৌধুরীর বেঞ্চ আরেকটি আদেশ দেন। সেই আদেশে যাবজ্জীবন সাজা খাটার পরও অতিরিক্ত সাড়ে ৭ বছর আলাউদ্দিন গাজী কেন জেলে তা জানতে চান হাইকোর্ট। সেইসঙ্গে আলাউদ্দিন গাজীর বিষয়ে কারা কর্তৃপক্ষের কাছে সর্বশেষ তথ্য জানতে চাওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়