সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

ন্যাটো মহাসচিব : ওয়াগনারের বিদ্রোহ কিয়েভে হামলার খেসারত

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, ‘ওয়াগনারের ভাড়াটে বাহিনীর বিদ্রোহ প্রমাণ করে ইউক্রেনে বিরুদ্ধে চলমান যুদ্ধ রাশিয়ার কৌশলগত ভুল ছিল। কিয়েভে রাশিয়ার আক্রমণ পুতিনের ভুল সিদ্ধান্ত। গতকাল সোমবার এ খবর জানিয়েছে রয়টার্স।’ গতকাল সোমবার লিথুনিয়ার রাজধানী ভিনিয়াসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ন্যাটো মহাসচিব বলেছেন, ‘এই সপ্তাহের ঘটনাগুলো রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়। ক্রিমিয়াকে অবৈধভাবে সংযুক্ত ও ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের মাধ্যমে প্রেসিডেন্ট পুতিন বড় ধরনের ভুল করেছিলেন। তার আরেকটি প্রমাণ হলো ওয়াগনারের বিদ্রোহ।’
ইউক্রেন সংকট নিয়ে তিনি বলেন, রাশিয়ার হামলা থেমে নেই ইউক্রেনে। এ অবস্থায় কিয়েভের প্রতি আমাদের পূর্ণ সমর্থন অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, শনিবার ওয়াগনারের প্রায় ২৫ হাজার যোদ্ধা নিয়ে রাশিয়ায় প্রবেশ করে দলটির প্রতিষ্ঠাতা ও নেতা ইয়েভজেনি প্রিগোজিন। রক্তপাত এড়াতে মস্কো অভিমুখ থেকে শেষ সময়ে তার বাহিনীর যাত্রা থামিয়ে দেন দলটির প্রধান প্রিগোজিন। বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর পর কিছুটা স্বস্তি ফিরে দেশটিতে।
সমঝোতা অনুযায়ী রাশিয়া ছেড়ে বেলারুশে পাড়ি জমানোর কথা রয়েছে প্রিগোজিনের। রাশিয়ার সামরিক নেতৃত্ব উৎখাতে প্রিগোজিনের ঘোষণাকে বিদ্রোহ ও বিশ্বাসঘাতকতা আখ্যা দেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়