ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

সংসদে অর্থ বিল-২০২৩ পাস : রিটার্ন দাখিলে ন্যূনতম ২০০০ টাকা কর দিতে হবে না

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রত্যেক টিআইএন ধারীর জন্য ২০০০ টাকা বাধ্যতামূলক আয়কর রিটার্ন দেয়ার বিধান বাতিল করে জাতীয় সংসদে গতকাল কয়েকটি সংশোধনীসহ স্থিরিকৃত আকারে অর্থ বিল-২০২৩ পাস হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকরকরণ এবং কতিপয় আইন সংশোধনকল্পে এই বিল আনা হয়।
এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। অর্থমন্ত্রী সংসদে অর্থ বিল পাসের জন্য উত্থাপন করলে বিরোধী দলের সদস্যরা কয়েকটি বিষয়ে অর্থ বিলের সমালোচনা ও বিরোধিতা করেন। তবে তা ভোটে নাকচ হয়ে যায়। পরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি সংসদে স্থিরিকৃত আকারে পাসের প্রস্তাব করেন। স্পিকার বিলটি ভোটে দিলে কণ্ঠভোটে জাতীয় সংসদে স্থিরিকৃত আকারে অর্থ বিল- ২০২৩ পাস হয়ে যায়।
এর আগে বিলটির বিরোধিতা করে এটি জনমত যাচাইয়ের দাবি জানান জাতীয় পার্টির এমপি ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, মুজিবুল হক চুন্নু, রওশন আরা মান্নান, ডা. রুস্তম আলী ফরাজী, গণফোরামের মোকাব্বির খান, সরকার দলীয় এমপি মো. শহীদুজ্জামান সরকার ও সেলিম আলতাব জর্জ। তারা বেশ কিছু সংশোধনীও আনেন।
বিরোধীরা টিআইএন থাকলেই ২ হাজার টাকা ট্যাক্সের বিরোধিতা করেন। তাছাড়া বড় অংকের ঘাটতি পূরণে টাকা ছাপানোর তীব্র বিরোধিতা এবং বিদেশি ঋণ বাড়ায় উদ্বেগ প্রকাশ করেন। বাজেটে কলমসহ শিক্ষা উপকরণের দাম কমানোরও দাবি জানান বিরোধীরা। এ সময় বাজেটে ঋণখেলাপি কমানো, দুর্নীতি নির্মূল করার কোনো পদক্ষেপ নেই বলে অভিযোগ করেন। মুদ্রাস্ফীতি উদ্বেগজনক হারে বাড়ায় বিরোধী সদস্যরা নিত্যপণ্যের দাম কমানোর ব্যবস্থা নিতে অর্থমন্ত্রীকে আহ্বান জানান।
জাপার মুজিবুল হক চুন্নু বলেন, বাণিজ্যমন্ত্রী যখনই বলেন জিনিসপত্রের দাম কমাবেন, পর দিনই বেড়ে যায়। এ সময় বাণিজ্যমন্ত্রী সিন্ডিকেটের সঙ্গে জড়িত কিনা এমন প্রশ্নও তোলেন তিনি।
চুন্নু বলেন, সুইস ব্যাংক থেকে বাংলাদেশিদের ডলার সরিয়ে নেয়া হলো, ওই টাকাগুলো কারা রেখেছিল। কারা টাকা পাচার করে এসব ব্যাংকে রেখেছে। তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে বলব, জিনিসপত্রের দাম বাড়ার কারণে গ্রামের মানুষ খুব কষ্টে আছে। এক মণ ধান বিক্রি করে এক কেজি গরুর মাংস কেনে। তারা এক মণ ধান ৯০০ টাকায় বিক্রি করে ৮০০ টাকায় গরুর মাংস কেনেন। এক মণ ধান বিক্রি করে এক কেজি খাসির মাংস কেনা যায় না। এক কেজি ইলিশ মাছ কিনতে লাগে দুই মণ ধান।
অর্থ বিল পাসের পর আজ সংসদে পাস হবে প্রস্তাবিত জাতীয় বাজেট- যা ১ জুলাই থেকে কার্যকর হবে। বাজেটে সেবার ক্ষেত্রে ই-টিআইএন (করদাতা শনাক্তকরণ নম্বর) যুক্ত করে রিটার্ন দাখিলের যে বাধ্যবাধকতা ছিল অর্থ বিলে তাতেও ছাড় দেয়া হবে এবং কলমসহ নিত্যপণ্যের দাম যাতে না বাড়ে সে বিষয়ে ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দেন অর্থমন্ত্রী। অর্থ বিলে বেশ কিছু দেশে বিমানে করে ভ্রমণের জন্য ৬০০০ টাকা আর ভারতে সড়কপথে ভ্রমণের জন্য ১ হাজার টাকা ভ্রমণ কর ধার্য করা হয়েছে। যা আগে ৫০০ টাকা ছিল। তাছাড়া ধনীদের ৪ কোটি টাকার সম্পদের ওপর কর ছাড় দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়