ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

পশুর দামে খুশি খামারিরা ক্রেতাদের কপালে ভাঁজ

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : নওগাঁর মহাদেবপুরে কুরবানির হাটে পশু ক্রয় বিক্রয় জমে উঠেছে। জেলার হাটগুলোতে পশুর মূল্য চড়া হওয়ায় খামারিরা খুশি হলেও মূল্য বৃদ্ধির ফলে ক্রেতাদের কপালে ভাঁজ পড়ছে। উপজেলা মহাদেবপুর সদরের পশুর হাট, মাতাজীহাট, চকগৌরী হাট, বাগডোব হাট এবং জেলার ছাতড়া পশুর হাটে ইজারাদাররা খেয়াল খুশিমত হাসিল আদায় করছে বলে ক্রেতাদের অভিযোগ রয়েছে। ক্রেতাদের অভিযোগ প্রতিটি গরুর জন্য হাসিল বাবদ ৪শ টাকা এবং ছাগলের জন্য ৩শ টাকা আদায়ের সরকারি নির্দেশনা থাকলেও সেখানে ইজারাদাররা প্রতিটি গরুর জন্য ৭শ থেকে ৮শ টাকা এবং ছাগলের জন্য প্রতি হাজারে ১শ টাকা হাসিল আদায় করছেন।
গত শনিবার উপজেলা সদরের সাপ্তাহিক পশুর হাট ঘুরে দেখা যায়, স্থানীয় এবং জেলার বিভিন্ন স্থান থেকে খামারি ও গৃহস্থরা প্রায় অর্ধলাখ গরু, ছাগল বিক্রয়ের উদ্দেশে এ হাটে নিয়ে আসে। সাপ্তাহিক এ হাট বারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে পশু ক্রয় বিক্রয়। চড়া মূল্যের ফলে পশু ক্রয় বিক্রয়ে অনেকটা ক্রেতা এবং বিক্রেতার মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দর কসাকসির দৃশ্য নজরে আসে।
এ হাটে আসা জয়পুরহাট জেলা সদরের কুরবানির পশু ক্রেতা জনৈক আবুল কালাম আজাদ বলেন, গত বছর যে গরুর মূল্য ছিল ৭৫ হাজার টাকা একই গরুর মূল্য এবার ১ লাখ ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা দামে ক্রয় বিক্রয় হচ্ছে।
উপজেলার বিনোদপুর গ্রামের খামারি ওসমান আলী হাস্যজ্বল মুখে বলেন, এ বছর গো খাদ্যের দাম বেড়েছে কয়েকগুন। গো-খাদ্যের দাম বাড়ার ফলে পশুর দামও বাড়ায় লাভের মুখ দেখছেন খামারিসহ গৃহস্থরা। চড়ামূল্যে গরু কিনতে গিয়ে ক্রেতাদের কপালে ভাঁজ পড়লেও খুশি খামারিরা।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মালেক বলেন, আসন্ন ঈদ উপলক্ষে উপজেলার ১০ ইউনিয়নের ১ হাজার ৪৫০টি গবাদি খামার এবং গৃহস্থদের গোয়ালে ৭২ হাজার ৬০৩টি গবাদি পশু প্রস্তুত রয়েছে। ওই প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, এই উপজেলায় কুরবানির পশুর চাহিদা রয়েছে ৩৩ হাজার ৪০০টি। উপজেলার চাহিদা মিটিয়ে অতিরিক্ত পশু রাজধানী ঢাকায় খামারিরা বিক্রয়ের উদ্দেশে নিয়ে যাচ্ছে। সূত্র মতে এসব পশুর মধ্যে রয়েছে ১৫ হাজার ৭৮৩টি গরু, ছাগল ৪৯ হাজার ১২০টি এবং ভেড়া রয়েছে ৭ হাজার ৬৭টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়