ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

চৌগাছায় রোপণ হবে ৫০ লাখ খেজুর গাছ ও বীজ

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চৌগাছা (যশোর) প্রতিনিধি : চৌগাছায় উপজেলা প্রশাসনের খেজুরবাগান প্রকল্প উদ্বোধন করা হয়েছে। উপজেলার স্বরুপদাহ ইউনিয়নের খড়িঞ্চা-মাধবপুর বাঁওড়ের দুই পাশে বেলন বিল ও স্বরুপদাহে খেজুরবাগান প্রকল্প-১ এবং খেজুরবাগান প্রকল্প-২ নামে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।
প্রকল্পের আওতায় দুই স্থান ছাড়াও কপোতাক্ষ নদের দুই ধার এবং উপজেলার বিভিন্ন স্থানে একদিনে ৫০ লাখের বেশি খেজুর বীজ ও গাছ রোপণ করা হবে।
গতকাল রবিবার দুপুর ১২টা ১৫ মিনিটে উপজেলার স্বরুপদাহ ইউনিয়নের বেলন বিলে একটি দেশি খেজুরগাছ লাগিয়ে প্রকল্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। উদ্বোধনের পর সেখানে অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, চৌগাছা পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদের সভাপতি আব্দুস সালাম প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন স্বরুপদাহ ইউপি চেয়ারম্যান নূরুল কদর। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- চৌগাছা থানার ওসি সাইফুল ইসলাম সবুজ, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান এস এম মোমিনুর রহমান, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান হবি, জগদীশপুর ইউপি চেয়ারম্যান মাস্টার সিরাজুল ইসলাম প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক বলেন, এটি খুবই ভালো একটি উদ্যোগ। এই অঞ্চলের খেজুর রস ও গুড়ের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে এর আগে চৌগাছায় খাঁটি খেজুর গুড়ের মেলা অনুষ্ঠিত হয়েছিল। তার ধারাবাহিকতায় এই উদ্যোগও সফল হবে বলে আশা করছি। মোটামুটি তিন বছর পর এই প্রকল্প সফলতা পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। এই উদ্যোগ গ্রহণের জন্য তিনি চৌগাছা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানান। সভাপতির বক্তব্যে উপজেলা প্রশাসন খেজুরবাগান পরিকল্পনা ও বাস্তবায়ন কমিটির সভাপতি এবং চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, বাঁওড়ের দুই পাশের ৭৩ একর খাস জমি দখলদারদের কাছ থেকে উদ্ধার করে উপজেলা প্রশাসন খেজুরবাগান প্রকল্প করা হয়েছে। উপজেলার এই দুটি প্রকল্প ছাড়াও কপোতাক্ষ নদের দুই ধার এবং বিভিন্ন খালের পাড়ে ৫০ লাখের বেশি খেজুরগাছ ও বীজ রোপণ করা হচ্ছে।
এ বিষয়ে চৌগাছার সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস বলেন, বাঁওড়টির দুই ধারের ৭৩ একর জমি দীর্ঘদিন ধরে অবৈধ দখলদাররা দখল করে রেখেছিল। সেই জমি উদ্ধার করে খেজুরবাগান প্রকল্প করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়