ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

কুরবানির ঈদ দোরগোড়ায় : নাটোরে কামারশালায় নেই ক্রেতার ভিড়

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : আর মাত্র ক’দিন পরই কুরবানির ঈদ। এই ঈদকে সামনে রেখে নাটোরের কামারশালাগুলোয় তেমন কোনো ভিড় নেই। কাজ কম, এজন্য অনেকেই অলস সময় পার করছেন। এরপরও ধীরগতিতে চপ্পল, চাপাতি, চাকুসহ গরু-খাসি জবাই করার অস্ত্রপাতি তৈরি ও পুরনো অস্ত্র নতুন করে ধার দেয়া ও পালিশ করার কাজ করে চলেছেন তারা।
একটি বছর তারা অপেক্ষা করে থাকেন যে কুরবানির ঈদে তারা বেশি কাজ পাবেন। কিন্তু অন্যবারের তুলনায় এবার নাটোরের বড় হরিশপুর, নিচাবাজারসহ বিভিন্ন কামার পাড়া ঘুরে দেখা গেছে এসব কামারপাড়ায় নেই তেমন ভিড়। লোহা ও কয়লার দাম বেশি হলেও কুরবানির জন্য প্রয়োজনীয় অস্ত্র কিনতে ও ধার দিতে আসছেন ক্রেতারা। কিন্তু কাজের চাপ অনেক কম।
পলান কর্মকার, প্রণব কর্মকার, মিঠুন কর্মকার, বিশ্বনাথ কর্মকারসহ কারিগর ও কামারশালার মালিকরা জানান, এবার লোহা, কয়লাসহ সব কিছুর দাম বাড়লেও তাদের মজুরি বাড়েনি। এরপরও এবার অন্যবারের চেয়ে খরিদদার অনেক কম। অন্যবার ঈদের ১৫ দিন আগে থেকেই তাদের কাজের চাপ বেড়ে যেত। কিন্তু এবার তাদের কাজের একেবারেই চাপ নেই। দু’একজন করে আসছেন এক বছর ধরে পড়ে থেকে মরিচা পড়া ও ধার নষ্ট হয়ে যাওয়া অস্ত্রগুলো পুড়িয়ে নতুন করে ধার দিতে। নতুন অস্ত্র বানানোর জন্য আসছেন খুব কম। তবে এখনো ৩ দিন বাকি আছে, আসতেও পারে।
মিলন নামে এক কর্মকার জানালেন তিনি পালিশের কাজ করেন বৈদ্যুতিক মেশিনে। বিদ্যুতের লোডশেডিংয়ের জন্য পালিশ ও ধার দেয়ার কাজে বিলম্ব হচ্ছে।
আবুল কালাম, রেজাউল করিম, আনোয়ার হোসেন, আব্দুল আলিমসহ কুরবানির পশু জবাই করার অস্ত্রপাতি কিনতে আসা ক্রেতারা জানান, মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কুরবানি করবেন। তাই কুরবানির পশুর চামড়া ছাড়ানো এবং মাংস কাটার জন্য পুরনো মরিচা পড়া বঁটি, দা, চাকু, চাপ্পল ও ছুরিসহ বিভিন্ন অস্ত্রপাতি পুড়িয়ে ধার দিতে এসেছেন তারা। দু’একটি নতুন অস্ত্রও কিনবেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়