প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

কর্মসংস্থানের দাবিতে চট্টগ্রামে সমাবেশ : যুব ইউনিয়ন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : প্রস্তাবিত জাতীয় বাজেটে বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করার ঘোষণা যুক্ত করা ও বেকার ভাতা চালুর জন্য অর্থ বরাদ্দ করে বাজেট সংশোধনের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে যুব ইউনিয়ন। গতকাল শুক্রবার বিকেলে নগরীর আন্দরকিল্লা মোড়ে যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সহসভাপতি প্রীতম চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি রুপন কান্তি ধর, সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামির, কোষাধ্যক্ষ অভিজিৎ বড়–য়া, সদস্য মো. রাসেল প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, দেশের ৩ শতাংশ ধনীর বিপরীতে ৯৭ শতাংশ সাধারণ মানুষ। দেশের এক চতুর্থাংশ কর্মক্ষম মানুষের পূর্ণকালীন কাজের ব্যবস্থা নেই। সরকারি চাকরিতে অনুমোদিত পদের প্রায় ২৬ শতাংশ পদ শূন্য, যা সংখ্যায় প্রায় ৩ লাখ ৬৯ হাজার ৪৫১ টি। দেশের উচ্চ শিক্ষিত যুবকদের ৪৭ শতাংশের কাজ নেই। সীমাহীন বেকারত্ব ও মূল্যস্ফীতির বেসামাল পরিস্থিতিতে সংকটকালীন জরুরি কর্তব্য বিবেচনায় ‘সবার মুখে ভাত’ ও ‘সবার হাতে কাজ’র নিশ্চয়তা এবারের বাজেটের মূল লক্ষ্য হওয়ার কথা থাকলেও, যে বাজেট প্রস্তাবনা দেয়া হয়েছে তা হতাশাজনক। এ বাজেট জনজীবনকে আরো দুর্বিসহ করে তুলবে। দেশের মোট শ্রমশক্তির বিপুল অংশকে কর্মহীন রেখে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। বক্তারা আরো বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় রপ্তানিমুখী খাতের জন্য খুব সাধারণ কিছু উদ্যোগ ছাড়া বেকারত্ব সুবিধা প্রবর্তনের মতো কোনো উদ্যোগ নেই। বেকার ভাতা চালু হলে এটি বেকারদের জন্য সহায়ক হবে। এবার জাতীয় বাজেটে বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করার ঘোষণা যুক্ত করা ও বেকার ভাতা চালুর জন্য বাজেটে অর্থ বরাদ্দ করে বাজেট সংশোধন করে কর্মসংস্থান সঙ্কট সমাধানে পরিকল্পিত দৃশ্যমান বরাদ্দ দেওয়ার দাবি জানান যুব ইউনিয়ন নেতৃবৃন্দ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়