প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

ঈদের সংগীতাঙ্গন : তারকা ও তরুণ শিল্পীদের মেলবন্ধন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এবার ঈদে প্রকাশ পাচ্ছে বিভিন্ন শিল্পী ও ব্যান্ডের একক ও দ্বৈত গানের অডিও-ভিডিও। যেখানে থাকছে তারকা থেকে শুরু করে তরুণ শিল্পী এবং সংগীতায়োজকদের নানা ধরনের আয়োজন। এরই মধ্যে বেশ কিছু শিল্পী ও সংগীতায়োজক তাদের নতুন গান প্রকাশ শুরু করেছেন। একক, দ্বৈত গান ছাড়াও বিভিন্ন ছবিতে শিল্পীদের প্লেব্যাকের গানগুলোও আলাদা করে প্রকাশ করা হচ্ছে। আলোচিত ব্যান্ডগুলো এবার ঈদে তাদের নতুন অ্যালবামের কিছু গান প্রকাশ করবে বলেও জানিয়েছে। এরই মধ্যে শিল্পী ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদ তার এইচডব্লিউ প্রোডাকশনের ব্যানারে নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন তরুণ শিল্পী নুজহাতের সঙ্গে গাওয়া তার দ্বৈত গান ‘তোমার প্রেমে’। অমিতা কর্মকারের লেখা এই গানের সুর ও সংগীতায়োজন করেছেন শিল্পী হাবিব ওয়াহিদ নিজে। এর বাইরেও হাবিব তার চ্যানেলে নতুন গান প্রকাশের ইচ্ছার কথা জানিয়েছেন। অন্যদিকে নন্দিত কণ্ঠশিল্পী ফাহমিদা নবী তার নিজস্ব চ্যানেলে প্রকাশ করেছেন নতুন গান ‘সাতকাহন’। কণ্ঠ দেয়ার পাশাপাশি এই গানের সুর, সংগীতায়োজন ও ভিডিও নির্দেশনাও দিয়েছেন শিল্পী ফাহমিদা নবী নিজে। এই গান ছাড়াও আসছে ঈদে তার আরো দুটি একক গান প্রকাশ পাবে। সে তালিকায় আছে কেতন শেখের কথা, সুর ও জয় শাহরিয়ারের সংগীতায়োজনে ‘একটু আগেই মন হারালো’ এবং সুলতানা নূরজাহান রোজীর লেখা ও সজীব দাসের সুরে গাওয়া রোমান্টিক মেলোডি গান ‘তুমি এলে তাই’।
অনেক দিন পর এবার ঈদে শ্রোতারা শুনতে পাবেন তারকা কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর ফোক ফিউশন গান। ফিউশনধর্মী এ আয়োজনে ডলির সঙ্গে যৌথভাবে কাজ করেছেন ডিজে মারুফ। শিল্পী ন্যান্সি বেশ কিছুদিন ধরে ধারাবাহিকভাবে রিমেক গান প্রকাশ করে যাচ্ছেন। আসছে ঈদেও প্রকাশ পাচ্ছে তার গাওয়া বিভিন্ন সিনেমার জনপ্রিয় গানের রিমেক। সম্প্রতি সোলস তারকা নাসিম আলী খানের প্রথম একক গান প্রকাশিত হয়েছে। ‘এমন দিনে’ শিরোনামে এই গানের কথা লেখার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করেছেন আহমেদ রাজিব।
একই সঙ্গে প্রকাশ পেয়েছে মেহেদীর সংগীতায়োজনে গাওয়া মিজানের ‘ঘুম ঘুম চোখ’ গানটি। সংগীতায়োজক নমনের নতুন আয়োজন ‘মিছে আশা’ এরই মধ্যে অনলাইনে প্রকাশ করা হয়েছে। কিশোর পলাশের গাওয়া ‘মন খারাপের গাড়ি’, কাজী শুভর ‘পাখি আমার উড়ে গেছে’সহ আরো বেশ কিছু গান প্রকাশ পেয়েছে জি-সিরিজ থেকে। এই প্রযোজনা প্রতিষ্ঠান থেকে আরো বেশ কিছু গান প্রকাশ পাবে বলে এর কর্মকর্তারা জানিয়েছেন। এদিকে স্টার সার্চ অ্যাওয়ার্ড বিজয়ী ব্যান্ড সাবকনশাস ঈদ উপলক্ষে নিজস্ব চ্যানেলে প্রকাশ করেছে তাদের চতুর্থ অ্যালবাম ‘রূপকথার কাব্য’ অ্যালবামের নতুন গান ‘স্মৃতিচারিয়া’।
গানটির সুর-সংগীতায়োজন ব্যান্ডের নিজস্ব। ব্যান্ড আভাস তাদের নতুন গান ‘ক্যামেরা’ আসছে ঈদে প্রকাশ করবে। প্লেব্যাক ছাড়াও একাধিক গান প্রকাশের কথা জানিয়েছেন শিল্পী ও সংগীত পরিচালক ইমরান। সম্প্রতি রঙ্গন মিউজিক থেকে প্রকাশ পেয়েছে তরুণ শিল্পী মারুফা তৃষার সঙ্গে গাওয়া দ্বৈত গান ‘ওরে জান’। ফোক গানের আলোচিত শিল্পী ক্লোজআপ ওয়ান তারকা সালমার নতুন গান ‘দুঃখ বয়ে চলা নদী’ প্রকাশ করছে সাউন্ডটেক। তারেক আনন্দের লেখা এই গানের সুর করেছেন খায়রুল ওয়াসী। সংগীতায়োজন করেছেন এন এইচ শাহীন। সালমা ছাড়াও একাধিক তারকা ও নবীন শিল্পীর গান প্রকাশ করবে সাউন্ডটেক। আরটিভি মিউজিক বাপ্পা মজুমদারের ‘আদর্শ খোলা বই’ গান প্রকাশ করেছে সম্প্রতি। এর পাশাপাশি নতুন আরো কয়েকজন শিল্পীর আয়োজন তাদের ইউটিউব চ্যানেলে তুলে ধরা হবে। কনা ও কোনাল আলোচনায় আছেন প্লেব্যাকের গান নিয়ে। শাওন গানওয়ালার নতুন গান ছাড়াও বেশ কিছু শিল্পীর গান আসছে ঈদে প্রকাশ করতে যাচ্ছে ধ্রæব মিউজিক চ্যানেল। সংগীতা মিউজিক এরই মধ্যে তারকা শিল্পী হাসানের ‘তুমি ছিলে’ এবং তরুণ শিল্পী সামসের ‘খোদার কসম’, নাসির নিলয়ের ‘মধু হৈ হৈ’সহ আর কিছু গান প্রকাশ করেছে। ঈদেও তাদের গান প্রকাশের তালিক বেশ বড় হবে বলেও জানিয়েছে। একইভাবে সুরঞ্জলী, সিএমভি, গানচিল, লেজার ভিশনের কর্মকর্তারা জানিয়েছেন, ঈদ উৎসবকে আরো বর্ণাঢ্য করে তুলতে তারা নানা ধরনের গান প্রকাশ করতে যাচ্ছেন। সব শ্রেণি ও বয়সের শ্রোতার ভালো লাগার কথা ভেবেই তাদের তালিকায় যুক্ত করা হয়েছে হরেক রকম গান। এর বাইরেও কণ্ঠশিল্পী লিজা, কর্ণিয়া, পড়শীসহ আরো বেশ কয়েকজন শিল্পী ও সংগীতায়োজক তাদের নিজস্ব চ্যানেলে নতুন গান প্রকাশের কথা জানিয়েছেন।
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়