প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

অং সান সু চির মুক্তি দাবি ছেলে কিম আরিসের

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের সামরিক জান্তা সরকারের কাছে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির মুক্তির দাবি জানিয়েছেন তার ছোট ছেলে কিম আরিস। লন্ডনে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমন দাবি জানান তিনি। কিম আরিস বলেন, আমি আমার মাকে কারাগারে থাকতে দিতে পারি না। মায়ের মুক্তির বিষয়ে আন্তর্জাতিক স¤প্রদায়ের সহযোগিতা কামনা করেছেন তিনি। ২০২১ সালে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের পর ধারাবাহিক বিচারে ৩৩ বছরের সাজা দেয়া হয় সু চিকে। তখন থেকেই দেশটিতে চলছে গৃহযুদ্ধ, প্রাণ হারিয়েছে হাজারো মানুষ।
ব্রিটিশ নাগরিক কিম জানিয়েছেন, সেনাবাহিনী তার মায়ের সম্পর্কে তাকে কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে। এ বিষয়ে তাকে আন্তর্জাতিক রেড ক্রসসহ বিভিন্ন সংস্থা যে কোনো ধরনের সাহায্য করতে ব্যর্থ হয়েছে। আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমে কিমের প্রথম সাক্ষাৎকার এটি। তিনি বলেন, এর আগে আমি সংবাদমাধ্যমে তেমন কিছু বলিনি। কেননা, মা কখনোই চাননি আমি রাজনীতির সঙ্গে যুক্ত হই। ১৯৮৯ সাল থেকে ২০১০ পর্যন্ত প্রায় ১৫ বছর সু চি আটক থাকাকালীনও কোনো কথা বলেননি তিনি।
অভ্যুত্থানের পর থেকে গৃহবন্দি ছিলেন সু চি। গত বছর রাজধানী নেপিদোর একটি কারাগারে তাকে স্থানান্তর করা হয়। এই ২ বছরে তাকে নিয়ে কোনো খবরও সামনে আসতে দেয়নি জান্তা সরকার। মাঝখানে কিছুদিন তার অসুস্থতার খবর পাওয়া গেলেও এ বিষয়ে তথ্য দিতে অস্বীকৃত জানিয়েছিল দেশটির সেনা সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়