শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

তাইওয়ানের সঙ্গে বাণিজ্য চুক্তি : চীনের আপত্তি সত্ত্বেও অনুমোদন দিল মার্কিন প্রতিনিধি পরিষদ

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তাইওয়ানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করার লক্ষ্যে সই হওয়া বাণিজ্য চুক্তি অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদ। গত বুধবার প্রতিনিধি পরিষদে এই ভোট হয়। এখন বিষয়টি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। চুক্তিটি সিনেটেও অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে।
১ জুন যুক্তরাষ্ট্র-তাইওয়ানের মধ্যে চুক্তিটি সই হয়। এটি যুক্তরাষ্ট্র-তাইওয়ান একবিংশ শতাব্দীর বাণিজ্য উদ্যোগের আওতায় দুই পক্ষের মধ্যে সই হওয়া প্রথম বাণিজ্য চুক্তি।
যুক্তরাষ্ট্র-তাইওয়ানের মধ্যকার বাণিজ্য চুক্তিটি চীনকে ক্ষুব্ধ করেছে। চুক্তিটি সইয়ের আগে ওয়াশিংটনকে সতর্ক করেছিল বেইজিং। চীনের সতর্কতা উপেক্ষা করেই চুক্তিটি সই করে যুক্তরাষ্ট্র ও তাইওয়ান।
তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ দাবি করে চীন। তবে তাইওয়ান নিজেকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। স্বশাসিত তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে উভয় সরকার অনানুষ্ঠানিকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলছে।
তাইপের প্রধান মিত্র ওয়াশিংটন। চীনের হুমকি সত্ত্বেও তারা তাইওয়ানকে অস্ত্র সরবরাহ করে আসছে। তাইওয়ানের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার যুক্তরাষ্ট্র। তাইওয়ানে থাকা ‘আমেরিকান ইনস্টিটিউট’ দ্বীপটিতে কার্যত মার্কিন দূতাবাসের ভূমিকা পালন করে। এই ইনস্টিটিউটই চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রে অবস্থিত তাইপে অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রতিনিধি কার্যালয়ের সঙ্গে বাণিজ্য চুক্তিটি সই করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়