শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

আটলান্টিকে পর্যটকসহ ডুবোযান নিখোঁজ : জীবিত উদ্ধারের আশা কম

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর আটলান্টিক মহাসাগরে পানির সাড়ে ১২ হাজার ফুট নিচে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ পর্যটকদের দেখাতে নিয়ে যাওয়া ডুবোযান টাইটানের সন্ধান এখনো পাওয়া যায়নি। ডুবোজাহাজটিতে অক্সিজেন সরবরাহের সময় সীমা বিবেচনায় পর্যটকদের জীবিত উদ্ধার নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।
এরই মধ্যে নিখোঁজ ডুবোযানটির উদ্ধার কার্যক্রম চূড়ান্ত পর্বে প্রবেশ করেছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উদ্ধার তৎপরতা চালাচ্ছে বিভিন্ন দল। উদ্ধার দলে একের পর এক জাহাজ ও অত্যাধুনিক সরঞ্জাম যোগ হচ্ছে। সবশেষ এ দলে যোগ দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি ম্যাগেলানের একটি অত্যাধুনিক দূরনিয়ন্ত্রিত জলযান (আরওভি)।
বিবিসির খবরে বলা হয়েছে, এ জলযানটির যুক্তরাজ্যের জার্সি থেকে ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে। এই জলযানে জুলিয়েট নামে একটি সাবমেরিন সম্প্রতি টাইটানিকের ধ্বংসাবশেষ পর্যবেক্ষণ করে এসেছে। পর্যবেক্ষণকালে পুরো জাহাজের একটি ত্রিমাত্রিক দৃশ্যও ধারণ করেছে তারা।
তবে নিখোঁজ ডুবোজাহাজে অক্সিজেন ফুরিয়ে যাওয়ার সময় সীমা পার হয়ে যাওয়ায় পর্যটকদের জীবিত ফেরা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গতকাল ব্রিটিশ সময় দুপুর ১২টার মধ্যে পর্যটকদের জন্য ব্যবহার্য অক্সিজেন শেষ হয়ে যাওয়ার কথা। এমন পরিস্থিতিতে অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল ক্রিস পেরি স্কাই নিউজকে বলেছেন, পরিস্থিতি অত্যন্ত হতাশাজনক। আমরা সবচেয়ে খারাপ খবরের জন্যও প্রস্তুত আছি।
গত রবিবার টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে সাগরের তলদেশে যাওয়ার পৌনে দুই ঘণ্টা পর সাবমেরিনটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় সাবমেরিনে ৯৬ ঘণ্টার অক্সিজেন ছিল। বর্তমানে সেখানে মাত্র ছয় ঘণ্টার অক্সিজেন রয়েছে।
নিখোঁজ ব্যক্তিদের মধ্যে রয়েছেন- পাকিস্তানের ধনকুবের শাহজাদা দাউদ, তার ছেলে সুলেমান, যুক্তরাজ্যের ধনকুবের হ্যামিশ হার্ডিং, ফরাসি সাবমার্সিবল পাইলট পল হেনরি ও টাইটানিক অভিযান সংস্থার সিইও স্টকটন রাশ। অনুসন্ধানের নেতৃত্ব দেয়া ক্যাপ্টেন বলেছেন : ‘আপনাদের সঙ্গে খোলামেলা কথা বললে আমি বলব, আমরা জানি না তারা কোথায় আছে।’
গত রবিবার সাগরের তলদেশের উদ্দেশে যাত্রা শুরুর কিছুক্ষণ পরই মাদারশিপ পোলার প্রিন্সের গবেষকদের সঙ্গে টাইটাইনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। টাইটানে অক্সিজেন রয়েছে সীমিত পরিমাণে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালের দিকেই টাইটানে অক্সিজেন সরবরাহ শেষ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়