পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে ডেঙ্গু ওয়ার্ড

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে শিশু বিভাগের অধীনে শিশুদের জন্য ডেঙ্গু ওয়ার্ড উদ্বোধন করেছেন সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু এম.পি। এ সময় উপস্থিত ছিলেন আইসিএমএইচের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. এম. এ. মান্নান, পরিচালক, যুগ্ম পরিচালক, শিশু বিভাগের বিভাগীয় প্রধান, ওয়ার্ড ইনচার্জ সহযোগী অধ্যাপক ডা. রেজাউল হক শামিম, অন্যান্য বিভাগীয় প্রধান ও ফ্যাকাল্টি, কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা। বিজ্ঞপ্তি
ডেঙ্গু ওয়ার্ড ইনচার্জ সহযোগী অধ্যাপক ডা. রেজাউল হক শামিম বলেন- ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর, যা স্ত্রী এডিস মশার মাধ্যমে ছড়ায়। ডেঙ্গু রোগের মূল লক্ষণ জ্বর। প্রথম দুই থেকে তিনদিন এই জ্বর থাকে এবং তা ১০২ থেকে ১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত হতে পারে। জ্বরের সঙ্গে গাব্যথা, চোখের পেছন দিকে ব্যথা, ক্ষুধামান্দ্য, পেটব্যথা, বমি ও কোষ্ঠকাঠিন্য হতে পারে। সেই সঙ্গে অনেক শিশুর গায়ে দানা বা র‌্যাশ দেখা দেয়। নাক বা মাড়ি থেকে রক্ত পড়তে পারে। ডেঙ্গুর তিন থেকে আট দিনের সময়কে বলা হয় ‘ক্রিটিক্যাল ফেজ’। এই সময় মূলত ডেঙ্গুতে আক্রান্ত শিশুর অবস্থা জটিল হয়। এ ক্ষেত্রে পেটে পানি এসে পেট ফুলে যাওয়া, শ্বাসকষ্ট, বমি বা মলের সঙ্গে রক্ত, খিঁচুনি, হাতুপা ঠাণ্ডা হয়ে যেতে পারে। এসব লক্ষণ হলো ডেঙ্গুর বিপদচিহ্ন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়