পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

পশ্চিম তীরে গুলিতে ৪ জন নিহত

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে একটি বসতি স্থাপনার কাছে গত মঙ্গলবার চারজনকে গুলি করে হত্যা করা হয়েছে। ফিলিস্তিনে সেনা অভিযানে ছয় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার একদিন পর এ ঘটনা ঘটল। ইসরায়েলি কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া সহিংসতার ঢেউয়ের মধ্যে সর্বশেষ তারা প্রাণ হারাল। এদিকে পরিসংখ্যান অনুযায়ী মঙ্গলবারের এ ঘটনার আগে চলতি বছর চালানো বিভিন্ন হামলায় কমপক্ষে ১৬৬ জন ফিলিস্তিনের, ২১ জন ইসরায়েলের, ইউক্রেনের একজন এবং ইতালির একজন নাগরিক নিহত হয়েছে। মেয়র ও এক বাসিন্দা জানায়, নাবলুসের কাছে হুওয়ারাতে প্রায় একশ ইহুদি বসতি স্থাপনকারী বাসিন্দাদের উপর হামলা চালায় এবং কৃষি জমিতে আগুন ধরিয়ে দেয়। এটি স্পষ্টতই ফেব্রুয়ারিতে ফিলিস্তিনি হামলায় দুই ইসরায়েলি নাগরিকের প্রাণহানির ঘটনার ধারাবাহিকতার পুনরাবৃত্তি।
ঘটনাস্থলে এএফপির এক সাংবাদিক জলপাই বাগানে আগুন দেখতে পান।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, গুলিবর্ষণের ঘটনায় কয়েক ডজন লোক আহত হয়েছে। পশ্চিম তীরের উত্তরে এলির কাছে আল-লুব্বান আল- শারকিয়াতে এবং আরেকটি শহর বেইত ফুরিকে সন্ধ্যায় অন্যান্য বসতি স্থাপনকারীদের হামলার খবর পাওয়া গেছে।
ইসরায়েলের মেগান ডেভিড অ্যাডম (এমডিএ) জরুরি সার্ভিসের একজন মুখপাত্র জানান, তাদের চিকিৎসকরা চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করলেও তাদের জাতীয়তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি।
১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের পর থেকেই পশ্চিম তীর ইসরায়েলের দখলে রয়েছে। এক্ষেত্রে পূর্ব জেরুজালেম ব্যতীত ভূখণ্ডটিতে বর্তমানে প্রায় ৪ লাখ ৯০ হাজার ইসরায়েলি নাগরিক বসবাস করছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী এসব লোকের বসতি অবৈধ বলে বিবেচনা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়