পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

ঢাবি সিনেটে ৯১৪ কোটি টাকার বাজেট উপস্থাপন : ‘গেস্টরুমে নির্যাতন’ বক্তব্য এক্সপাঞ্জ করল সিনেট সভা

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ২০২৩-২৪ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিন্ডিকেট সভায় অনুমোদিত ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার প্রস্তাবিত পরিচালন বাজেট সিনেট অধিবেশনে উপস্থাপিত হয়েছে। গতকাল বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এ বাজেট উপস্থাপন করেন।
বাজেটে উপস্থাপনায় অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ২০২৩-২৪ অর্থবছরের জন্য সিন্ডিকেট ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার প্রস্তাবিত পরিচালন বাজেটের মধ্যে বেতন-ভাতা ও পেনশন বাবদ ৭২৪ কোটি ১২ লাখ টাকা যা মোট ব্যয়ের ৬৮ দশমিক ২৯ শতাংশ, গবেষণা মঞ্জুরি বাবদ ১৫ কোটি ৫ লাখ টাকা যা মোট ব্যয়ের ১ দশমিক ৬৪ শতাংশ, অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৭৪ লাখ টাকা যা প্রস্তাবিত ব্যয়ের ৩ দশমিক ৬৯ শতাংশ, পণ্য ও সেবা বাবদ ২০৮ কোটি ৪ লাখ ৩৯ হাজার টাকা যা মোট ব্যয়ের ২২ দশমিক ৭৬ শতাংশ এবং মূলধন খাতে ৩২ কোটি ২৪ লাখ ৪৩ হাজার টাকা যা মোট ব্যয়ের ৩ দশমিক ৫৪ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে।
বাজেট উপস্থাপনায় বলা হয়, এই অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি ৮০ লাখ টাকা, নিজস্ব আয় ধরা হয়েছে ৮৫ কোটি টাকা এবং ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৬০ কোটি ৯ লাখ ৮৭ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৬ দশমিক ৫৮ শতাংশ। তিনি আরো বলেন, প্রত্যেকের যুক্তিসংগত চাহিদা অনুযায়ী ২০২৩-২০২৪ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের সর্বমোট চাহিদা ছিল ৯৭৪ কোটি ৫২ লাখ ২৬ হাজার টাকা। বিমক বরাদ্দ করে ৭৬৮ কোটি ৮০ লাখ টাকা। চাহিদার তুলনায় বরাদ্দের পরিমাণ ২০৫ কোটি ৭২ লাখ ২৬ হাজার টাকা কম।
বাজেট উপস্থাপনার পর সম্পূরক বক্তব্যে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ঢাবি মেডিকেল সেন্টারের আধুনিকীকরণ, সরকারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য বিশেষ বাজেট প্রাপ্তির ব্যবস্থা করা ও একটি আলাদা মেডিকেল ফ্যাকাল্টি তৈরি করার দাবি জানান। এ সময় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ই-পুলিশিং ব্যবস্থা চালুর দাবি জানান।
বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ঢাবির হলগুলোতে ছাত্রলীগের একক আধিপত্য রয়েছে এবং তারা সাধারণ শিক্ষার্থীদের ওপর গেস্টরুমে নির্যাতন করে থাকে।
এ সময় ‘পয়েন্ট অব অর্ডারে’ তার বক্তব্যকে ‘এক্সপাঞ্জ’ করতে উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস ছামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রহীম ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম অহিদুজ্জামান। তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে কোনো ধরনের নির্যাতন হয় না। অধ্যাপক লুৎফর অসত্য ও বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছেন, তার বক্তব্য এক্সপাঞ্জ করা হোক। তখন সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম শিক্ষকদের এমন বক্তব্যের নিন্দা জানান। পরে উপাচার্য সিনেট চেয়ারম্যানের ক্ষমতাবলে বক্তব্য এক্সপাঞ্জ করলে বিকাল ৫টায় ওয়াকআউট করেন অধ্যাপক মো. লুৎফর রহমান ও অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সিনেট অধিবেশনে আরো উপস্থিত ছিলেন উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সংসদ সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, উবায়দুল মোকতাদির, আব্দুস সোবহান গোলাপ, শিক্ষক প্রতিনিধি, রেজিস্ট্রার গ্রাজুয়েট, শিক্ষা বোর্ডের কর্মকর্তা, প্রক্টর ও সিন্ডিকেট সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়