পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

উগ্রবাদে জড়াতে যুবকদের উদ্বুদ্ধ করতেন মাহাবুব

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এজাহারভুক্ত পলাতক আসামি মো. মাহবুবুর রহমান ওরফে মাহাবুবকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গতকাল বুধবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন এটিইউয়ের মিডিয়া এন্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান।
এটিইউ জানায়, গ্রেপ্তারকৃত যুবক নিজেকে আনসার আল ইসলামের নোয়াখালী জেলার অঞ্চলিক শাখা কমান্ডার হিসাবে দাবি করত। জঙ্গিবাদে জড়াতে যুবকদের মগজ ধোলাই করত সে। সমভাবাপন্নদের দিয়ে কীভাবে দেশে নিষিদ্ধ সংগঠনের প্রচার প্রচারণা চালানো যায় তার পরিকল্পনা করার জন্য তার নেতৃত্বে প্রতি মাসে গোপন জায়গায় বৈঠক অনুষ্ঠিত হতো।
এসপি মোহাম্মদ আসলাম খান জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত বুধবার নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌরাস্তা থেকে মাহাবুবকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে ১টি এন্ড্রয়েড মোবাইল ও ১টি বাটন মোবাইল ফোন জব্দ করা হয়। তিনি আরো বলেন, গ্রেপ্তারকৃত ব্যক্তি ও তার সহযোগীরা অনলাইনে জঙ্গিবাদের প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে দেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ এবং প্রস্তুতি নেয়ার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে যোগাযোগ চালিয়ে যাচ্ছিল। তাছাড়া, আগ্রহীদের নিয়ে নিয়মিত যোগাযোগ, গোপন বৈঠকসহ তাদের উগ্রবাদে উদ্বুদ্ধ করে আসছিল। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়