ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

হিমালয়ের হিমবাহ গলছে ৬৫ শতাংশ বেশি হারে

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয়ের হিমবাহ আগের চেয়ে দ্রুত গলছে। গতকাল মঙ্গলবার প্রকাশিত ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট অব মাউন্টেন রিজিয়নস (আইসিআইএমওডি)-এর একটি প্রতিবেদন অনুসারে ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে গত দশকের তুলনায় হিমবাহগুলো ৬৫ শতাংশ দ্রুত গলছে। রিপোর্টের প্রধান লেখক ফিলিপাস ওয়েস্টার এএফপিকে বলেন, ‘এটি উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে, বরফ গলে যাবে- যা প্রত্যাশিত ছিল, কিন্তু যা প্রত্যাশিত ছিল না এবং এটি খুবই উদ্বেগজনক। আমরা যা ভেবেছিলাম তার চেয়ে অনেক দ্রুত গলছে।’
প্রতিবেদনে বলা হয়েছে, হিন্দুকুশ হিমালয় অঞ্চলের হিমবাহগুলো পাহাড়ি অঞ্চলের প্রায় ২৪ কোটি মানুষের জন্য এবং সংলগ্ন নদী উপত্যকার আরো ১৬৫ কোটি মানুষের জন্য পানির একটি গুরুত্বপূর্ণ উৎস।
নেপালভিত্তিক কেন্দ্র আইসিআইএমওডি বলেছে, বর্তমান নির্গমন বক্ররেখার ওপর ভিত্তি করে হিমবাহগুলো শতাব্দীর শেষ নাগাদ তাদের বর্তমান আয়তনের ৮০ শতাংশ হারাতে পারে। আন্তঃসরকারি সংস্থায় আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, চীন, ভারত, মিয়ানমার এবং পাকিস্তানও রয়েছে।
হিমবাহগুলো গঙ্গা, সিন্ধু, হলুদ নদী, মেকং এবং ইরাবতিসহ বিশ্বের ১০টি গুরুত্বপূর্ণ প্রধান নদী ব্যবস্থার খাদ্য সরবরাহ করে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, তারা কোটি কোটি মানুষকে খাদ্য, শক্তি, বিশুদ্ধ বায়ু এবং আয় প্রদান করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়