ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

সংসদে বিল : অস্থাবর সম্পত্তি দেখিয়ে নেয়া যাবে ঋণ

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্থাবর সম্পত্তির বিপরীতেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেয়ার সুযোগ রেখে ‘সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) বিল-২০২৩’ জাতীয় সংসদে উঠেছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি তোলার পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে বিলটি তোলার পরে আপত্তি জানান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, স্থাবর সম্পত্তি জামানত রেখে ঋণ নেয়া হয়, এখানে ব্যাংকগুলো লুটপাটের আখড়া হয়ে দাঁড়িয়েছে। বিলটি ভালো। ক্ষুদ্র ঋণগ্রহীতাদের জন্য এই আইন প্রয়োজন। কিন্তু এটি বিপর্যয় ডেকে আনবে। কীভাবে নিয়ন্ত্রণ করা হবে, সেটা প্রশ্ন।

তিনি বর্তমান পরিস্থিতি তুলে ধরে বলেন, উচ্চ আদালত বলেছেন বেসিক ব্যাংকের মামলা নিয়ে নাটক হচ্ছে।
বিরোধীদলীয় সদস্যের আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে গেলে বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী। বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, অস্থাবর জামানত রেখে ঋণ দেয়া ও নেয়ার সুযোগ সৃষ্টি এবং ঋণদাতা ও ঋণগ্রহীতার লেনদেনের সুরক্ষা দেয়ার বিধানের জন্য আইনটি প্রণয়ন করা হয়েছে।
বিদ্যমান আইন অনুযায়ী বর্তমানে শুধু স্থাবর সম্পত্তি জামানত রেখে ঋণ নেয়া যায়। আইনটি পাস হলে অস্থাবর সম্পত্তি জামানত রেখেও ঋণ নেয়া যাবে। এর আগে জমি বন্ধক রেখে ঋণ নেয়া যেত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়