ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

ফিলিস্তিনে ‘অবৈধ বসতি’ স্থাপন বন্ধের আহ্বান জাতিসংঘের

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ‘বসতি স্থাপনের সব কার্যক্রম অবিলম্বে বন্ধ’ করার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। একইসঙ্গে ইসরায়েলের বসতি নির্মাণ এগিয়ে নেয়ার এই পরিকল্পনাকে ‘উত্তেজনা ও সহিংসতা’ সৃষ্টির কারণ এবং একইসঙ্গে দীর্ঘস্থায়ী শান্তির পথে প্রধান বাধা হিসেবেও উল্লেখ করেছেন তিনি। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনী অভিযান চালালে সা¤প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ সংঘর্ষে পাঁচজন ফিলিস্তিনি নিহত এবং আরো ৯০ জনেরও বেশি আহত হন।
আল জাজিরা বলছে, সোমবারের এই সংঘর্ষের সময় ইসরায়েল হেলিকপ্টার গানশিপ পাঠায় এবং সেটি দিয়ে জেনিন ক্যাম্পের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট নিক্ষেপ করা হয়। গত ২০ বছরের মধ্যে এবারই প্রথম এই ধরনের ঘটনা ঘটল।
এছাড়া ফিলিস্তিনি যোদ্ধারা ছোট অস্ত্র এবং বিস্ফোরক ডিভাইস নিয়ে ঘণ্টার পর ঘণ্টা লড়াই অব্যাহত রাখে। তাদের প্রতিরোধে বেশ কয়েকটি ইসরায়েলি সামরিক যান নিষ্ক্রিয় হয়ে পড়ে এবং ইহুদি ভূখণ্ডটির সৈন্যরা ভেতরে আটকে পড়েন। প্রত্যক্ষ দর্শীদের মতে, প্রায় ১০ ঘণ্টা ধরে চলা সংঘর্ষে আটজন ইসরায়েলি সেনাও আহত হয়েছে।
পরে সোমবার এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেন, ‘অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে এই ধরনের অবৈধ বসতি আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বলে পুনর্ব্যক্ত করেছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস।’
জাতিসংঘ প্রধান বলেন, ‘এই ধরনের পদক্ষেপ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বকে আরো বৃদ্ধি করছে, ফিলিস্তিনি ভূমি ও প্রাকৃতিক সম্পদ দখল করা, ফিলিস্তিনি জনগণের অবাধ চলাচলে বাধা দেয়া এবং ফিলিস্তিনি জনগণের আত্ম-নিয়ন্ত্রণ ও সার্বভৌমত্বের বৈধ অধিকারকে ক্ষুণ্ন করছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়