ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

নীলক্ষেতে ৭ কলেজের শিক্ষার্থীদের অবস্থান

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : রাজধানীর নীলক্ষেত মোড়ে ৭ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নীলক্ষেত মোড় অবরোধ করেন তারা। এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিংয়ে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানি বন্ধসহ ৭ দাবিতে ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে দেখা করেন শিক্ষার্থীরা। সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক তসলিম চৌধুরী বলেন, ‘অবস্থান কর্মসূচির আগে আমরা সুপ্রিয়া ম্যামের সঙ্গে দেখা করেছি। তিনি আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। এ বিষয়ে একটি মিটিং হওয়ার কথা রয়েছে। মিটিংয়ে যেন ইতিবাচক সিদ্ধান্ত আসে সেজন্য আমরা অবস্থান কর্মসূচি করেছি।’ এদিকে এই অবস্থান কর্মসূচির ফলে নীলক্ষেত মোড় এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ভোগান্তিতে পড়েন। এর আগে একই দাবিতে গত ৪ জুন নীলক্ষেত মোড় ও ইডেন কলেজের প্রধান ফটক অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্য শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করা হয়।
শিক্ষার্থীদের সাত দফা দাবি হলো : ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা ও হয়রানি বন্ধ করা; যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছে নন-প্রমোটেড, তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষার সুযোগ করে দেয়া; বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ব্যাখ্যা ও সর্বোচ্চ তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা; সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা?

কোথায় তাদের সমস্যাগুলো উপস্থাপন করবে তা ঠিক করে দেয়া; অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন; শিক্ষক, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সিজিপিএ শর্ত শিথিল করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়