ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

নিজেকে নির্দোষ দাবি ডা. সংযুক্তার : নবজাতক ও প্রসূতি মৃত্যুর দায় সেন্ট্রাল হাসপাতালের > সেন্ট্রাল হাসপাতালের সংবাদ সম্মেলন আজ

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রয়াত মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় নিজেকে নির্দোষ দাবি করেছেন অধ্যাপক ডা. সংযুক্তা সাহা। তিনি বলেছেন যে, নিজেদের গাফিলতি লুকাতে তার ওপর দোষ চাপিয়েছে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া অপ্রয়োজনীয় সিজারিয়ান ডেলিভারির বিরুদ্ধে তার যে অবস্থান, সেই কারণেই ক্ষতিগ্রস্ত হয়ে একটি ব্যবসায়িক মহল তার বিরুদ্ধে নেমেছে।
গতকাল মঙ্গলবার সকালে পরীবাগে নিজ বাসায় সংবাদ সম্মেলন করে এই দাবি করেন সেন্ট্রাল হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহা। তিনি বলেন, মাহবুবা রহমান আঁখিকে যখন হাসপাতালে ভর্তি করানো হয় তখন হাসপাতাল কর্তৃপক্ষ মিথ্যা তথ্য দিয়েছে। রোগী ভর্তির ক্ষেত্রে তারা আমার কাছ থেকে লিখিত বা মৌখিক কোনো অনুমতি নেয়নি। আমি আমার ফেসবুক পেজেও লিখেছি, আমি ১০, ১১ ও ১২ জুন দেশে থাকব না। আমি ছিলাম না। অথচ আমাকে না জানিয়ে ওই রোগীকে ভর্তি করা হয়েছে। যে মানুষটা দেশেই নেই তার নাম করে কেন রোগী ভর্তি করবে? এটা কার স্বার্থে? আমি যদি অপারেশন না করি, যদি নাই থাকি তাহলে রোগী ভর্তি করানো হলো কোন স্বার্থে? আমি বলব এটি ক্রাইম। এর দায় আমি নেব না। এ দায় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষের।
তিনি অভিযোগ করে বলেন, সেন্ট্রাল হাসপাতালের এহেন অসদাচরণ ও অপরাধমূলক পদক্ষেপ আমার সুনামকে বেআইনিভাবে পুঁজি করে কিছু আর্থিক লাভের জন্য একটি মানুষের জীবন কেড়ে নিয়েছে। রোগীকে বিভ্রান্ত করার জন্য এটি একটি জঘন্য কৌশল ছাড়া আর কিছুই নয়। এই ঘটনার আগ পর্যন্ত হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আমি ছিলাম গর্ব। আর নিজেদের গাফিলতি লুকানোর জন্য তারা এখন আমার নামে বিভ্রান্তিমূলকভাবে তথ্য ছড়াচ্ছে।
তিনি দুঃখপ্রকাশ করে বলেন, আঁখি ও নবজাতকের অকালমৃত্যুর জন্য আপনাদের মতো আমিও শোকে স্তব্ধ। আমাকে এসব নামে আখ্যায়িত করার আগে একবার ভাবুন, আমি একজন মা, আপনাদেরই বোন। তারা ষড়যন্ত্রের মাধ্যমে আমার বিরুদ্ধে মিডিয়া ট্রায়ালের অপচেষ্টায় লিপ্ত। হয়তো বা তারা সফলও। কারণ আমার যা ক্ষতি হওয়ার তা হয়ে গেছে।
তিনি আরো বলেন, হাসপাতালের এহেন অনিয়ম সাম্রাজ্যের বিরুদ্ধে যদি রুখে না দাঁড়াই, আমার বিরুদ্ধে তাদের করা অনিয়মের ধূম্রজালে যদি আমি আবদ্ধ হয়ে থাকি তাহলে চিকিৎসা ব্যবস্থা পরিশুদ্ধীকরণ মুখ থুবড়ে পড়বে। আমাদের আন্দোলন ছিল অপ্রয়োজনীয় সিজারিয়ান বন্ধ করা আর স্বাভাবিক প্রসবকে উদ্বুদ্ধ করা। আমি এই যে সামাজিক আন্দোলন শুরু করেছি সেটি বাধাগ্রস্ত করতে এবং অতি মুনাফার লোভের আশায় আমার বিরুদ্ধে এই মিথ্যা অভিযোগ করা হয়েছে। তিনি বলেন, আঁখি আমার নিয়মিত রোগী ছিলেন না। তিনি মার্চ মাসে দুবার আমার কাছে এসেছেন। এছাড়া আর আসেননি।
লাইসেন্স কেন নবায়ন করা হয়নি এ প্রসঙ্গে ডা. সংযুক্তা জানান, ফি দেননি বলে তার ডাক্তারি লাইসেন্স নবায়ন করা হয়নি। আঁখি ছাড়াও বিভিন্ন রোগী তার কাছে ভুল চিকিৎসার শিকার হয়েছেন এমন তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হচ্ছে। এ প্রসঙ্গে তিনি বলেন, আজ পর্যন্ত আমার বিরুদ্ধে বিএমডিসিতে এমন কোনো অভিযোগ কেউ করেনি। আঁখির মৃত্যুর ঘটনা নিয়ে আমার বিরুদ্ধে মিডিয়া ট্রায়াল করা হচ্ছে। আমি সবাইকে আহ্বান জানাব আপনারা এই অনিয়মের সাম্রাজ্যের বিরুদ্ধে রুখে দাঁড়ান।
সেন্ট্রাল হাসপাতালের সংবাদ সম্মেলন আজ : প্রয়াত মাহবুবা রহমান আঁখির চিকিৎসাসংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য জানতে আজ বুধবার সংবাদ সম্মেলন করবে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ। সকাল ১০টায় হাসপাতালের কনফারেন্স রুমে (৭ম তলা) এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।?
গ্রেপ্তার ২ চিকিৎসকের মুক্তি দাবি ওজিএসবির : অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই শুধু অভিযোগের ভিত্তিতে সেন্ট্রাল হাসপাতালের দুজন চিকিৎসকে গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানিয়েছে অবস্ট্রেট্রিক্যাল এন্ড গাইনেকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)। অবিলম্বে ওই চিকিৎসকদের মুক্তির দাবি জানায় সংগঠনটি।
গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে ওজিএসবির পক্ষ থেকে এ নিন্দা ও দাবি জানানো হয়। বিবৃতিতে সেন্ট্রাল হসাপাতালে চিকিৎসা নিতে আসা একজন প্রসূতি ও নবজাতকের অপ্রত্যাশিত ও অস্বাভাবিক মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জানায় সংগঠনটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়