ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

ডিএসসিসি মেয়র তাপসের নির্দেশ : কুরবানির বর্জ্য অপসারণ শুরু হবে দুপুর ২টায়

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহার দিন দুপুর ২টা থেকে কুরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু করতে কাউন্সিলরদের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল মঙ্গলবার বিকালে ডিএসসিসির নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে করপোরেশনের দ্বিতীয় পরিষদের বিংশতম বোর্ড সভায় এ নির্দেশ দেন তিনি।
ডিএসসিসির কাউন্সিলর ছাড়াও বোর্ড সভায় আরো উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ।
কাউন্সিলদের উদ্দেশে মেয়র বলেন, গত বছর অত্যন্ত সফলতার সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যেই আপনারা কুরবানির পশুর বর্জ্য অপসারণ কাজ শেষ করতে পেরেছিলেন। এমনকি কে আগে বর্জ্য অপসারণ শেষ করতে পারে সেজন্য প্রতিযোগিতা শুরু হয়েছিল। আমি আশা করছি, এবারো নিজ উদ্যোগে এই পুরো কার্যক্রমটা তদারকি করবেন। বর্জ্য সংগ্রহে আমাদের নিবন্ধিত যে প্রতিষ্ঠানগুলো (পিসিএসপি) রয়েছে আমরা এরই মাঝে তাদের নিয়ে সভা করেছি। আপনারা মাঠ পর্যায়ে আমাদের পরিচ্ছন্নতা কর্মী ও পিসিএসপিগুলোকে নিয়ে দুপুর দুইটা থেকেই যেন কুরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করা যায় সেটি নিশ্চিত করবেন।
পশুর হাটের বর্জ্য সীমিত পরিসরে ঈদের রাত থেকেই অপসারণ করার নির্দেশনা দিয়ে মেয়র বলেন, যেসব এলাকায় পশুর হাট রয়েছে, সেসব পশুর হাট থেকে ঈদের রাতে ১২টার আগে থেকে আমরা বর্জ্য অপসারণ শুরু করতে চাই। রাত ১১টা, ১২টা থেকে হাটের পরিধি কমতে শুরু করে। পশু কমতে শুরু করে। সেক্ষেত্রে অগ্রিম যদি আমরা কিছু বাঁশ খুলে, কিছু জায়গা কমিয়ে ফেলতে পারি তাহলে পরবর্তী কাজটা আমাদের আরো সুবিধা হবে। না, হলে একদিকে হাটের বর্জ্য আবার অন্যদিকে পশুর বর্জ্য দুইটি অপসারণ কার্যক্রম করতে হিমশিম খেতে হয়। সেজন্য আগের রাত থেকেই হাটের বর্জ্য অপসারণ শুরু করব, কমিয়ে ফেলব। তাহলে আমরা সুন্দরভাবে পরিষ্কার কার্যক্রমটা বাস্তবায়ন করতে পারব। ঢাকাবাসীকে দ্রুত একটি পরিচ্ছন্ন নগরী উপহার দিতে পারব।

এ সময় কুরবানির স্থান ও বাসাবাড়ি থেকে সব পশুর বর্জ্য সন্ধ্যা ৬টার মধ্যে বর্জ্য স্থানান্তর কেন্দ্রে নিয়ে যেতে কাউন্সিলরদের জোর তদারকির নির্দেশ দেন মেয়র।
বোর্ড সভায় করপোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকারকে ২০২১-২২ অর্থবছরে ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো সুষ্ঠুভাবে পরিচালনায় বিশেষ কৃতিত্বের জন্য’ সম্মাননা দেয়া হয়। এছাড়াও অঞ্চল-৫ এর সহকারী সমাজকল্যাণ কর্মকর্তা মুহাম্মদ সামছুল আলম, অঞ্চল-৫ এর সমাজকল্যাণ শাখার তত্ত্বাবধায়ক মো. নুরুল ইসলাম খান এবং অঞ্চল-২ এর সমাজকল্যাণ শাখার তত্ত্বাবধায়ক মুহাম্মদ মাসুদুর রহমানকেও সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সম্মাননা দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়