ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

চট্টগ্রামে রথযাত্রার বর্ণাঢ্য উৎসব

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সারাদেশের মতো চট্টগ্রামেও বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উদযাপিত হয়েছে। মঙ্গলবার এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজন করে রথযাত্রা উৎসব উদযাপনকারী সংগঠনসমুহ। এই রথযাত্রা দেখতে ও এতে শামিল হতে যেসব সড়ক দিয়ে রথযাত্রা হয়েছে সেসব সড়কের উভয় পাশেই ধর্মপ্রাণ সনাতন ধর্মাবলম্বীরা সমবেত হন পুণ্য লাভের আশায়।
নন্দন কানন ও প্রবর্তক এলাকা থেকে রথযাত্রা উপলক্ষে আয়োজিত সমাবেশে অতিথিরা বলেছেন, বাংলাদেশে সব ধর্মাবলম্বীদেরই নিজ নিজ ধর্মীয় উৎসব পালনের স্বাধীনতা রয়েছে। সহনশীলতার মধ্য দিয়ে এই যে মহাসমারোহে ধর্ম পালনের অধিকার তা রক্ষা করতে সবাইকেই সহনশীল হতে হবে।

তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে দুইশ বছরের প্রাচীন নন্দনকানন রথের পুকুর পাড়ে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়। এতে প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। এসময় তারা বেলুন উড়িয়ে রথের রশি টেনে রথযাত্রার শুভ উদ্বোধন করেন।
রথযাত্রা উপলক্ষে নগরীর তুলসীধামের সামনে রথের পুকুর পাড় ও নন্দনকাননে ইসকন মন্দির এবং প্রবর্তকে অবস্থিত ইসকন মন্দির প্রাঙ্গন থেকে বর্নাঢ্য ও বিশাল রথযাত্রার শোভাযাত্রা বের হয়। এছাড়া নগরের গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে মন্দির প্রাঙ্গণ হতে শোভাযাত্রা বের করা হয়। ফিরিঙ্গিবাজারসহ নগরীর বিভিন্ন এলাকার মন্দির থেকেও রথযাত্রার শোভাযাত্রা বের হয়। অন্যদিকে নন্দনকানন ইসকনের উদ্যোগে দিনব্যাপী মঙ্গলারতি, গুরুপূজা, ভাগবত পাঠ, জগন্নাথ বলদেব সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনমেলা, ধর্ম মহাসম্মেলন, মহাশোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার বিকেলে এ রথযাত্রার শোভাযাত্রা শুরু হলেও তা সন্ধ্যা গড়িয়ে যায় নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করতে। ফলে প্রবর্তক মোড় থেকে মেহেদীবাগ, চকবাজার, মোমিনরোড, জামালখান, আন্দরকিল্লা, ফিরিঙ্গিবাজার, কেসিদে রোড, নন্দনকান বৌদ্ধ মন্দির সড়কসহ নগরীর বিশাল এলাকাজুড়ে প্রায় তিন ঘণ্টারও বেশি সময় ধরে যানবাহন চলাচল বন্ধ ছিল। এসব সড়কে ও আশপাশের সড়কগুলোতেও ছিল তীব্র যানযট। দুর্ভোগ পোহাতে হয়েছে শিক্ষার্থী, সাধারণ জনগণ ও অফিস ফেরত নাগরিকদের।
এই রথযাত্রা উৎসব ও শোভাযাত্রা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করাসহ উচ্চৈঃস্বরে মাইক ও লাউড স্পিকার ব্যাবহারের নিষেধাজ্ঞা থাকলেও তা মানেননি রথযাত্রা আয়োজকরা।ফলে বিড়ম্বনার মধ্যে পড়েন নগরবাসী। সন্ধ্যা সাড়ে ৭টায় এ সংবাদ লেখার সময়ও নগরীর মোমিনরোডসহ বিভিন্ন সড়কে উচ্চৈঃস্বরে মাইক ও লাউড স্পিকার বাজিয়ে রথযাত্রা দেখা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়