যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

সংসদে বাজেটের উপর আলোচনায় হাসানুল হক ইনু : আমেরিকার উৎসাহের হেতু কি গণতন্ত্র না সেন্ট মার্টিন!

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আমেরিকা যে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার নামে নাক ডুবিয়েছে সে দেশের ধ্বংস শুরু হয়েছে- ইতিহাসে তা-ই বলে। বিশ্ব মোড়ল পদে ভূ-রাজনৈতিক সামরিক স্বার্থে রাশিয়ার সঙ্গে ইউক্রেন যুদ্ধ চাপিয়েছে, চীনের সঙ্গে তাইওয়ানের যুদ্ধের চেষ্টা করছে, আর বাংলাদেশের সঙ্গে মিয়ামারের যুদ্ধ চাপানোর চেষ্টা করছে। বঙ্গোপসাগরে সামরিক অবস্থান নেয়ার পাঁয়তারা করছে, আমাদের এখন ভাববার সময় এসেছে আমেরিকার এত উৎসাহের হেতু কী, গণতন্ত্র নাকি সেন্ট মার্টিন?
গতকাল সোমবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে হাসানুল হক ইনু এ মন্তব্য করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সংসদে উপস্থিত ছিলেন।
আমেরিকা ভারতকে ডোমিনেট করতে বাংলাদেশকে খেলার মাটে নামাতে চায় বলে অভিযোগ করেন হাসানুল হক ইনু। আর বিএনপি নামক দলটি নিজের পায়ে দাঁড়াতে না পেরে বিদেশি বিভিন্ন মহলের কাছে গিয়ে খাল কেটে কুমির আনার চেষ্টা করছে, তারা দেশের শত্রæ, রাষ্ট্রের শত্রæ, জনগণের শত্রæ, গণতন্ত্রের শত্রæ, নির্বাচনের শত্রæ।
তিনি বলেন, এবারের বাজেট তাই আত্মমর্যাদা রক্ষার বাজেট। বাংলাদেশ আমেরিকার পদানত হয়ে যুদ্ধের ক্ষেত্রে পরিণত হবে না কি নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বিতার পথে এগিয়ে যাবে- সেই রাজনৈতিক ফয়সালা এ বাজেটের মধ্য দিয়ে প্রমাণ করতে হবে।
তিনি বলেন, শেখ হাসিনা আমাদের শক্তিশালী আলোক বাতি। তবে শক্ত হাতে রাজাকার-জঙ্গিদের কেউটের ছোবল থেকে দেশ ও রাজনীতি বাঁচাতে হবে। আর কোনো দর কষাকষি নয়, এ লড়াই দেশ বাঁচানোর লড়াই, সংবিধান বাঁচানোর লড়াই, গণতন্ত্র বাঁচানোর লড়াই, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে বাঁচানোর লড়াই, সবাইকে এ লড়াইয়ে সঙ্গী হওয়ার আহ্বান জানান তিনি।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বিএনপি আমলে সংখ্যালঘুদের ওপর ব্যাপক নির্যাতন হয়, বহু মানুষকে হত্যা করা হয়, মেয়েদের ধর্ষণ করা হয়। এখন বিএনপির নিজের পায়ের তলায় মাটি নেই, তাই তারা পরদেশের শরণাপন্ন হচ্ছে। তারা ছাগলের ৩ নম্বর বাচ্চা, তাদের কথা জনগণ শোনে না। নির্বাচনে তাদের ভরাডুবি জেনেই তারা নির্বাচন বানচালের পাঁয়তারা করছে।
প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় আরো অংশ নেন এমপি শ্রী বীরেন শিকদার, এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, শামীমা আক্তার খানম, মো. শাহে আলম, জাকিয়া পারভিন খানম, মো. সাইফুজ্জামান, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, পানিসম্পদ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, এমপি সামছুল হক চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, এমপি সিমিন হোসেন রিমি, হাবিবা রহমান খান, আবদুল মান্নান, রুহুল আমীন মাদানী, মমতা হেনা লাভলী, মনোরঞ্জন শীল গোপাল, খোদেজা নাসরিন আক্তার হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়