যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

ভূমধ্যসাগরের নৌকাডুবি : তিনশরও বেশি পাকিস্তানির মৃত্যু

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গ্রিসের উপকূলে ভূমধ্যসাগরে অতিরিক্ত যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় তিনশরও বেশি পাকিস্তানি মারা গেছেন বলে দেশটির সিনেটের চেয়ারম্যান জানিয়েছেন। গত রবিবার এক বিবৃতিতে মুহম্মদ সাদিক সানজরানি এ সংখ্যা প্রকাশ করে মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান, খবর সিএনএনের।
বিবৃতিতে সানজরানি বলেন, ‘ওই বিদেহী আত্মারা চির শান্তি পাক। এই বিধ্বংসী ঘটনাটি মানবপাচারের মতো ঘৃণিত কাজের নিন্দা ও এর সুরাহা করার জরুরি প্রয়োজনীয়তা তুলে ধরেছে।’
এ ঘটনার সঙ্গে জড়িত থাকা মানবপাচারকারীদের চিহ্নিত করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ রবিবার একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছেন এবং তার ঘোষণা অনুযায়ী গতকাল সোমবার পাকিস্তানে একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হয়।
জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, নারী ও শিশুসহ প্রায় ৭৫০ জন অভিবাসন প্রত্যাশীকে বহনকারী মাছ ধরার নৌকাটি গত বুধবার দুপুররাত ১টার পর গ্রিসের দক্ষিণাঞ্চলীয় পাইলোস শহর থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ভূমধ্যসাগরে ডুবে যায়। এ ঘটনায় অন্তত ৭৮ জনের মৃত্যু হয় এবং শতাধিক মানুষকে উদ্ধার করা সম্ভব হয়। ওই নৌকার আরো ৫০০ জনের মতো আরোহী এখনো নিখোঁজ বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনের দপ্তর।
বেঁচে যাওয়া আরোহীদের দেয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, মাছ ধরার নৌকাটিতে নারী ও শিশুসহ অন্তত ৪০০ পাকিস্তানি, ২০০ মিশরীয় ও ১৫০ জন সিরীয় ছিলেন।
পাকিস্তান কয়েক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে আছে। গত বছর ২২ কোটি জনসংখ্যার দেশটির মুদ্রাস্ফীতি বেড়েছে এবং প্রবৃদ্ধি স্থবির হয়ে ছিল। এরমধ্যে দেশটির বিভিন্ন বিতরণ কেন্দ্রে অতিরিক্ত ভিড়ের চাপে মৃত্যুর ঘটনাও ঘটেছে।
এই পরিস্থিতিতে পাকিস্তানি তরুণরা উন্নত ভবিষ্যতের সন্ধানে বিভিন্ন বিপজ্জনক পথে ইউরোপে যাওয়ার চেষ্টা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়