যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

বিটিএ চেয়ারম্যান : ২৭৫০ টাকার চামড়া ৫০ হাজার টাকায় বিক্রি সম্ভব

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২ হাজার ৭৫০ টাকার পাকা চামড়া থেকে তৈরি উন্নত মানের জুতা দেশি কিংবা বিদেশি বাজারে ৫০ হাজার টাকায় বিক্রি সম্ভব হবে বলে মনে করেন বাংলাদেশ ট?্যানার্স এসোসিয়েশন (বিটিএ) চেয়ারম্যান মোহাম্মদ শাহীন আহমেদ। গতকাল সোমবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) মিলনায়তনে ‘চামড়া খাতের টেকসই উন্নয়নে করণীয়’ সেমিনারে এ তথ?্য জানান তিনি। ইআরএফ ও বিটিএ আয়োজিত সেমিনারের সার্বিক সহযোগিতা করে দ্য এশিয়া ফাউন্ডেশন।
বিটিএর চেয়ারম্যান বলেন, আসছে ঈদে ৮৫ লাখ (৪০ লাখ গরু ও ৪৫ ছাগল) পশু কুরবানি হতে পারে। এখানে পশু কেনাবেচা হতে পারে ৫০ থেকে ৫৫ হাজার কোটি টাকার। তিনি বলেন, গরুর আনুমানিক দাম ১ লাখ টাকা এবং চামড়ার আনুমানিক সাইজ ২২ বর্গফুট। এমন লবণবিহীন কাঁচা চামড়ার কেনা মূল্য ৮৫০ টাকা। অন্যান্য প্রসেসিংয়ে ব্যয় হয় ১৯০০ টাকা। একটি পাকা চামড়ার দাম দাঁড়ায় ২৭৫০ টাকায়। যা থেকে তৈরি রপ্তানিযোগ্য ১০ জোড়া উন্নত মানের জুতা স্থানীয় বাজারে বা বিদেশি বাজারে আনুমানিক ৫০ হাজার টাকায় বিক্রি করা সম্ভব।
মিলনায়তনে স্বাগত বক্তব্য রাখেন দ্য এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিএর চেয়ারম্যান মোহাম্মদ শাহীন আহমেদ ও বিটিএ প্রকল্প ও প্রোগ্রামের প্রধান রেহানা আক্তার রুমা। আলোচনায় অংশ নেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) চিফ এক্সিকিউটিভ অফিসার ফেরদৌস আরা বেগম, ইআরএফের সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম, বিটিএ উপদেষ্টা ও মারসন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইসলাম খান এবং ওয়ার্কার্স ইউনিয়নের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়