যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

বশেমুরকৃবি কৃষি অনুষদ : প্রফেসর ড. আব্দুল বাছেত মিয়া নতুন ডিন নিযুক্ত

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি)’র কৃষি অনুষদের ডিন হিসেবে ফসল উদ্ভিদবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল বাছেত মিয়া, গত বুধবার নিয়োগ পেয়েছেন। প্রফেসর মিয়া ১৯৬৫ সালে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার কুড়িপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮০ সালে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক ও ১৯৮২ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ১৯৮৬ সালে প্রথম শ্রেণিতে ¯œাতক কৃষি অনার্স (মেধায় ৪র্থ স্থান) এবং ১৯৮৮ সালে ফসল উদ্ভিদবিদ্যায় প্রথম শ্রেণিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০২ সালে মালয়েশিয়ার ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া (ইউপিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণা করেন।
প্রফেসর আব্দুল বাছেত ১৯৯০ সালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র ফসল শরীরবিজ্ঞান বিভাগে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদবিদ্যা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ২০০৮ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। প্রফেসর মিয়া একাধিক পুস্তকসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই কন্যা সন্তানের জনক। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়