যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

পশ্চিম তীরে অবৈধ বসতি : নতুন করে অনুমোদন ইসরায়েলের

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে আবারো নতুন করে হাজার হাজার অবৈধ বসতি নির্মাণ করতে চলেছে ইসরায়েল। এ লক্ষ্যে নতুন আবাসন ইউনিট নির্মাণ পরিকল্পনার অনুমোদনও দিয়েছে ভূখণ্ডটির ক্ষমতাসীন কট্টরপন্থি জোট সরকার। এতে সাড়ে ৪ হাজারেরও বেশি আবাসন ইউনিট নির্মাণ করতে পারবে ইসরায়েল। গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের কট্টরপন্থি জোট সরকার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হাজার হাজার নতুন আবাসন ইউনিটের পরিকল্পনা অনুমোদন করেছে এবং গত ২৭ বছর ধরে মেনে চলা নানা পদক্ষেপকে পাশ কাটিয়ে অবৈধ বসতি নির্মাণ ত্বরান্বিত করতে অতি-ডানপন্থি অর্থমন্ত্রীকে ক্ষমতাও দিয়েছে।
এদিকে ইসরায়েলের সর্বশেষ এই পদেক্ষেপে বিভিন্ন গোষ্ঠী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে, এতে করে পুরো পশ্চিম তীর শিগগিরই ইসরায়েলের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।
ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বসতি স্থাপন কার্যক্রম অনুমোদন করা ‘পশ্চিম তীরের দখল কার্যক্রমকে পরিপূর্ণ করার কাজ বিপজ্জনকভাবে বাড়িয়ে দেবে’।
এদিকে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজার শাসন ক্ষমতায় থাকা হামাস বলেছে, এই পদক্ষেপটি শুধু এই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে তুলবে। অন্যদিকে ফাতাহ সতর্ক করে দিয়ে বলেছে, ‘গাজা উপত্যকা থেকে বসতি স্থাপনকারীদের যেভাবে সরিয়ে দেয়া হয়েছিল ঠিক সেভাবেই পশ্চিম তীর থেকে তাদের সরিয়ে দেয়া হবে’। ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ইসরায়েলের সঙ্গে যৌথ অর্থনৈতিক কমিটির বৈঠক বয়কট করবে।
এদিকে ইসরায়েলের এই পদক্ষেপের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার গত রবিবার এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র এমন যে কোনো একতরফা পদক্ষেপের বিরোধিতা করছে যা সংকটের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান আরো কঠিন করে তোলে এবং শান্তির পথে বাধা হয়ে দাঁড়ায়।’
তিনি আরো বলেন, ‘আমরা ইসরায়েল সরকারকে জর্ডানের আকাবা এবং মিশরের শারম আল শেখ-এ দেয়া প্রতিশ্রুতিগুলো পূরণ করার এবং উত্তেজনা কমানোর লক্ষ্যে সংলাপে ফিরে আসার আহ্বান জানাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়