যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

দ্রুতই সংশোধন করা হবে ডিজিটাল নিরাপত্তা আইন : জাতীয় সংসদে আইনমন্ত্রী

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা রোধ করার জন্য বা গণমাধ্যম নিয়ন্ত্রণের জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। সাইবার অপরাধ দমনের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনটি করা হয়েছে। আইনের অপব্যবহার যাতে না হয় সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কিছু পদক্ষেপ নিয়েছে।
তিনি জানান, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি এরই মধ্যে ২-৩ বার বৈঠকে বসেছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে একটি ‘টেকনিক্যাল নোট’ দিয়েছে। সেটির পর্যালোচনাও প্রায় শেষ। দ্রুতই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
গতকাল সোমবার জাতীয় সংসদে এমপি হাবিবুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করেন।
আইন ও বিচার বিভাগে শূন্য পদ ৫৩টি : আনিসুল হক জানান, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগে বর্তমানে মোট ৫৩টি পদ শূন্য রয়েছে। তার মধ্যে ৯ম থেকে তদূর্ধ্ব গ্রেডের ৬টি, ১০ম গ্রেডের ৫টি, ১১-১৯তম গ্রেডের ২৩টি এবং ২০তম গ্রেডের ১৯টি পদ শূন্য রয়েছে। গতকাল সোমবার এমপি এম আব্দুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
আইনমন্ত্রী জানান, এসব পদের মধ্যে ৯ম তদূর্ধ্ব গ্রেডের শূন্য পদগুলো শিগগিরই প্রেষণে পদায়নের মাধ্যমে পূরণ করা হবে। ১০ম গ্রেডের পদগুলোতে পদোন্নতি দেয়ার প্রস্তাব বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে পাঠানো হয়েছে। ১১-২০তম গ্রেডের ২৯টি শূন্য পদ পূরণের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হয়েছে।
নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সারাদেশে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত এসিড নিক্ষেপ সংক্রান্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৭৬টি। এর মধ্যে সর্বোচ্চ ঢাকায় ৪০টি। দ্বিতীয়ত, নরসিংদীতে ২৯টি মামলা বিচারাধীন রয়েছে। এসব মামলা দ্রুত বিচার করা হয়ে থাকে বলে জানান তিনি।
মামুনুর রশীদ কিরণের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, চলতি বছরের ৩১ মে পর্যন্ত সন্ত্রাসবিরোধী (নিরস্ত্র এবং নিরীহ মানুষকে হত্যাকারী জঙ্গিদের) বিশেষ ট্রাইব্যুনালগুলোতে বিচারাধীন মামলার সংখ্যা ৬৫৪টি।
সরকারি শূন্যপদের সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৮৫৪টি : দেশে সব মন্ত্রণালয়/ অধিদপ্তর ও মাঠ প্রশাসন মিলে মোট শূন্যপদের সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৮৫৪টি বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সোমবার জাতীয় সংসদে কাজিম উদ্দিন আহম্মেদের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। ফরহাদ হোসেন জানান, মোট অনুমোদিত পদের সংখ্যা ১৪ লাখ ৯ হাজার ৬০৬টি, পূরণ করা পদের সংখ্যা ১০ লাখ ৪৫ হাজার ৬৪০টি এবং শূন্য পদের সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৮৫৪টি। তিনি জানান, কর্মচারীদের অবসর ও নতুন পদ সৃষ্টি হওয়ার জন্য পদ শূন্য হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে আদালতের নিষেধাজ্ঞার কারণে বিদ্যমান পদ তাৎক্ষণিকভাবে পূরণ করা সম্ভব হচ্ছে না। তাছাড়া উদ্বৃত্ত কর্মচারী ব্যবস্থাপনার জন্য সরকার বিধি অনুযায়ী ১০ শতাংশ পদ সব সময় সংরক্ষণ করে থাকে। বর্তমানে শূন্যপদ পূরণের জন্য নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়