যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

জবির নতুন ক্যাম্পাসে সীমানা প্রাচীর ভাঙচুর

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : ঢাকার কেরানীগঞ্জের তেঘরিয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নির্মাণাধীন নতুন ক্যাম্পাসের সীমানা প্রাচীর ভাঙচুর করেছে স্থানীয়রা। গতকাল সোমবার ক্যাম্পাসটির পূর্বপাশে মুজাহিদনগরে এ ঘটনা ঘটে।
বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর জানায়, গতকাল সকালে নতুন ক্যাম্পাসের সীমানা প্রাচীর ভাঙা হচ্ছে জানতে পেরে ঘটনাস্থলে যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের ইঞ্জিনিয়ার, শিক্ষক সমিতির সভাপতিসহ আরো কয়েক কর্মকর্তা। সরজমিন তারা দেখতে পান- স্থানীয় নূর আলম ওরফে বাবুল, তার ম্যানেজার বিলাস ও ড্রাইভার কামালসহ ২০-২৫ জন লেবার দেশীয় অস্ত্র সঙ্গে নিয়ে হাতুড়ি দিয়ে নতুন ক্যাম্পাসের নির্মাণাধীন প্রাচীরের পিলার ভাঙছে। এ সময় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও ইঞ্জিনিয়াররা তাদের বাধা দিলে বাগবিতণ্ডা শুরু হয়। পরে পুলিশ আসলে ভাঙচুর চালানো স্থানীয়রা সবাই পালিয়ে যান। তবে তাদের ব্যবহৃত প্রাডো জিপ গাড়িটি ঘটনাস্থলে পড়ে ছিল। পরে গাড়িটি জব্দ করে নিয়ে যায় কেরানীগঞ্জ থানা।
স্থানীয়দের দাবি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর সরকারি রাস্তার ওপর পড়েছে। এই রাস্তা বের করতে চান তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জমির পাশে স্থানীয়দের জমি রয়েছে। সেই জমির জন্যও রাস্তা বের করতে এই ভাঙচুর চালান তারা।
অন্যদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, জেলা প্রশাসন থেকে অনেক আগেই লাল পতাকা দিয়ে ক্যাম্পাসের সীমানা নির্ধারণ করা হয়েছে। আমরা সেটা অনুসারে সীমানা প্রাচীর করেছি। কিন্তু ক্যাম্পাসের পাশে এক জমির মালিক নূর আলম বলছেন সরকারি রাস্তার ওপর নাকি সীমানা প্রাচীর গেছে। কিন্তু তারা এটা ডিসি অফিসকে জানাক। সরকারি স্থাপনায় হামলা করবে কেন? এ বিষয়ে থানায় আইনি প্রক্রিয়া চলছে।
এ বিষয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহ্জামান বলেন, স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর নিয়ে ভুল বোঝাবুঝি থেকে ভাঙচুরের ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থলে গেলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে সেখান থেকে একটি গাড়ি জব্দ করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও স্থানীয়দের নিয়ে সমঝোতার চেষ্টা চলছে বলেও জানান ওসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়