যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

এটিইউ প্রধান : অনলাইনে ভয়াবহ রকম সক্রিয় জঙ্গিরা

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশের এন্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা দেখছি জঙ্গিরা অনলাইনে ভয়াবহ রকমের একটিভ (সক্রিয়)। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা নতুন কর্মী ও সমর্থক সংগ্রহে ভয়াবহ রকমের একটিভ আছে। অনলাইন পেট্রোলিংয়ের (টহল) মাধ্যমে আমরা সেটা ভালোভাবেই দেখতে পাচ্ছি। বিভিন্ন অভিযানের মাধ্যমে তাদের গ্রেপ্তার করছি। গ্রেপ্তারের পর তাদের কাছ থেকে যে সব তথ্য আসছে সেটাও আসলে ভয়াবহ। তার মানে তারা চুপ করে বসে নেই। আমরা এখন আপাত শান্তিতে আছি বলে জঙ্গিরা সব শেষ হয়ে গেছে এটা মনে করার কোনো কারণ নেই।
গতকাল সোমবার রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজের মাল্টিপারপাস হলে উগ্রবাদী, জঙ্গিবাদ ও সহিংসতা চরমপন্থা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন তিনি। এটিইউর ডিআইজি (প্রশাসন) মফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর (ভারপ্রাপ্ত) ড. এ এফ এম মাসুম রব্বানী। এ সময় সংস্থাটির সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ওয়াহিদা পারভীনের সঞ্চলনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনাম আজিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটিইউয়ের ডিআইজি (অপারেশন) মনিরুজ্জামান।
গণমাধ্যম কর্মীদের উদ্দেশে এটিইউ প্রধান অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন বলেন, অনলাইনে জঙ্গিদের কার্যক্রম ও কীভাবে একজন তরুণের ভয়াবহতা না বুঝেই জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হচ্ছে এই বিষয়গুলো নিয়ে আপনাদের জনসাধারণকে সচেতন করার পর্যাপ্ত সুযোগ আছে।
জঙ্গিবাদের উত্থানের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে প্রথম পর্যায়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়া সদস্যরা ছিলেন- আফগানিস্তান ও কাশ্মিরে যুদ্ধফেরত মুজাহিদরা। তারা দেশে ফিরে এই মতাদর্শ ছড়িয়েছে। এখন পর্যন্ত এটিইউ দেড়শতাধিক অভিযান পরিচালনা করে ২৫০-এর বেশি জঙ্গি গ্রেপ্তার করেছে।
কর্মশালার দ্বিতীয় পর্বে প্যানেল আলোচনায় এটিইউর ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও দৈনিক প্রথম আলোর হেড অব রিপোর্টিং টিপু সুলতান, দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি সাহাদাত হোসেন পরশ ও ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার মোহাম্মদ জামিল খান অংশ নেন। এ সময় জঙ্গিবিষয়ক রিপোর্টিংয়ের নানা বিষয় নিয়ে আলোচনা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়