যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

অবৈধ ইটভাটা বন্ধে পার্বত্য ৩ জেলার ডিসিকে নোটিস

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবদক : পরিবেশ রক্ষায় অবৈধ ইটভাটা বন্ধ করতে পার্বত্য চট্টগ্রামের তিন জেলা প্রশাসকে আইনি নোটিস দিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)। সংগঠনটির পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদ খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসককে এই নোটিস পাঠান। গতকাল সোমবার পাঠানো নোটিসে, ৭২ ঘণ্টার মধ্যে অবৈধ ইটভাটা বন্ধের অনুরোধ করা হয়। অন্যথায় আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানানো হয় নোটিসে। রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের ইয়াছমিন পারভীন তিবরীজিকে এ নোটিস পাঠাননো হয়।
জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদ বলেন, তিন পার্বত্য চট্টগ্রামের অবৈধ ইটভাটার মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরে মালিকরা আপিল বিভাগে দুটি আপিল করে। আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেয়া স্থিতাবস্থা তুলে দেন আপিল বিভাগ। অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা থাকার পরও পার্বত্য চট্টগ্রামের মালিকরা লাইসেন্সবিহীন ইটভাটা চালাচ্ছে। এইচআরপিবির করা জনস্বার্থের মামলায়ও অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা আছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সব জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন। তবুও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। ফলে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে। তাই পার্বত্য চট্টগ্রামের তিন জেলা প্রশাসককে অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধ করতে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়ে নোটিস পাঠানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়