মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

সড়কের উন্নয়ন : ফটিকছড়িতে দুঃখ ঘুচল খিরামবাসীর

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ দৌলত, ফটিকছড়ি (চট্টগ্রাম) থেকে : বছরখানেক আগেও সড়কটি ছিল খানাখন্দে ভরা। চার কিলোমিটার পথ গাড়িতে করে যেতে যেখানে সময় লাগত এক ঘণ্টার বেশি, সেখানে এখন যাওয়া যাচ্ছে ১০ মিনিটে। স্থানীয়দের দীর্ঘ দিনের দুঃখ হিসেবে পরিচিত ইউনিয়নের প্রধান সড়কটি সম্প্রতি উন্নয়নের আওতায় আসায় খিরাম ইউনিয়নবাসীর দুঃখ ঘুচেছে, বদলে গেছে পুরো ইউনিয়নের চিত্র।
ফটিকছড়ি উপজেলার নবগঠিত ইউনিয়ন খিরাম। পাঁচ বছর আগে পশ্চাৎপদ খিরাম অঞ্চলটি সমৃদ্ধ নানুপুর ইউনিয়নের অধীনে থাকলেও সড়কটির বেহাল অবস্থার কারণে পিছিয়ে ছিল।
জানা গেছে, নানুপুর-খিরাম সড়কটি এ ইউনিয়নের প্রধান সড়ক। এখানকার হাজার হাজার মানুষ ও যানবাহন চলাচলের একমাত্র মাধ্যম এটি। জনগুরুত্বপূর্ণ সড়কটি সর্বপ্রথম ব্রিক সলিংয়ের আওতায় আসে পঁচিশ বছর আগে, ১৯৯৭ সালে। এরপর ইউনিয়ন পরিষদ মাঝে মধ্যে মেরামতের উদ্যোগ নিলেও বড় ধরনের উন্নয়ন চোখে পড়েনি। যার ফলে সড়কটির বেশির ভাগ অংশে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এ অবস্থায় যানবাহন দুর্ঘটনা ছিল নিত্যনৈমিত্তিক ব্যাপার। বিশেষ করে রোগী পরিবহনে ভোগান্তি পোহাতে হতো স্থানীয়দের। ইউনিয়নের গুরুত্বপূর্ণ সড়কটি সংস্কারের জন্য এলাকাবাসী বিভিন্ন সময় দাবি জানিয়ে এলেও এতদিন কাজের কাজ কিছুই হয়নি।
জানা গেছে, এ ইউনিয়নের চেয়ারম্যান সোহরাব হোসেন সৌরভ নির্বাচিত হয়ে সড়কটি সংস্কারের উদ্যোগ নেন। স্থানীয় সংসদের সদস্যের ডিও লেটারের ভিত্তিতে সম্প্রতি সড়কটির সংস্কার কজ শেষ করে উপজেলা এজিইডি।
গত শনিবার সরজমিন গিয়ে দেখা যায়, নানুপর থেকে খিরাম চৌমুহনী বাজার পর্যন্ত চার কিলোমিটার সড়কের কার্পেটিংয়ের কাজ শেষ হয়েছে। মনোমুগ্ধকর সবুজ ছায়াঘেরা আঁকা-বাঁকা পথধরে চলে যাওয়া সড়কটি দেখে যে কারো মন জুড়িয়ে যাবে। এ বিষয়ে খিরাম ইউপি চেয়ারম্যান সোহবার হোসেন সৌরভ বলেন, খিরাম প্রাকৃতিক সম্পদ ও শস্যসমৃদ্ধ ইউনিয়ন। এলাকার সাধারণ মানুষ ছাড়াও কৃষিপণ্য পরিবহনে একমাত্র ভরসা নানুপুর-খিরাম সড়কটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়