মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

রশিদ-নবী ফিরলেন আফগান দলে

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ১৮ জনের দলে একঝাঁক তরুণের সুযোগ পাওয়ার পাশাপাশি দলে ফিরেছেন দলের অভিজ্ঞ লেগস্পিনার রশিদ খান ও মুজিবুর রহমান এবং অলরাউন্ডার মোহাম্মদ নবী। ঈদের পর আগামী ৫ জুলাই থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে।
বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে বিশ্রাম দেয়া হয়েছিল দলের অভিজ্ঞ লেগ স্পিনার রশিদ খানকে। পিঠের চোটের কারণে জুনের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শুরুর দুই ম্যাচে দলে না থাকা রশিদ তৃতীয় ওয়ানডেতে খেললেও ৪ ওভারে ২১ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। এরপর তাকে বিশ্রাম দেয়া হয়। আফগানদের টেস্ট দলে না থাকা মুজিবুর রহমান ও মোহাম্মদ নবী দলে জায়গা ধরে রেখেছেন অভিজ্ঞ কোটায়। রশিদ-মুজিব লেগস্পিনার জুটিকে বাংলাদেশের লিটন-শান্তরা কীভাবে সামলান সেটাই এখন দেখার বিষয়। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে অধিনায়ক হাশমতুল্লাহ শহীদির নেতৃত্বে তরুণ সদস্যদের পরখ করে নিতে চান কোচ ল্যান্স ক্লুসনার। বিগ ব্যাশে পারফরম্যান্স করা ইজহারুল হক নাভিদ প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন। ডানহাতি লেগস্পিনার নাভিদ ছাড়াও নতুন মুখ হিসেবে আরো আছেন ডানহাতি শহিদুল্লাহ কামাল, অফস্পিনার জিয়াউর রহমান, মিডিয়াম পেসার ওয়াফাদার মোমান্দ ও সাঈদ শিরজাদ এবং পেসার মোহাম্মদ সেলিম।
তবে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় জায়গা হারিয়েছেন বাঁহাতি স্পিনার নূর আহমাদ। ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখেই ১৮ জনের মূল দলের পাশাপাশি ১০ জনের রিজার্ভ দলের তালিকাও ঘোষণা করেছে আফগানরা। সেই রিজার্ভ দলে থাকছেন করিম জানাত, গুলবাদ্দিন নাইব, নাভিন উল হক ও দারউইশ রাসুলিদের মতো তারকা ক্রিকেটাররা। এছাড়া দলের অন্য সদস্যরা হলেন- রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, ইব্রাহিম আলিখিল, আজমতুল্লাহ ওমরজাই, ফজল হক ফারুকী এবং আব্দুল রহমান।
সদ্য সমাপ্ত সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের কাছে ৫৪৬ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিক আফগানিস্তান। দেশে ফিরে গিয়ে ঈদুল আজহার পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য আবার বাংলাদেশ সফরে আসবে আফগানরা। চট্টগ্রামে ৫, ৮ এবং ১১ জুলাই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে। এরপর সিলেটের মাটিতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। আগামী ১৪ ও ১৬ জুলাই ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়