জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

তৃতীয় জয়ে শীর্ষস্থান মজবুত ফ্রান্সের

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২৪ সালের উয়েফা ইউরো বাছাইয়ে গতকাল জিব্রাল্টারকে ৩-০ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে কাতার বিশ্বকাপের রানার্সআপ দল ফ্রান্স। এই নিয়ে ইউরোর বাছাইয়ে টানা তিন ম্যাচে জয়রথ ধরে রেখেছে দিদিয়ের দেশমের শিষ্যরা। আরেকদিকে গতকাল রাতে পোল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে ১-০ গোলে পরাজিত হয়ে মাঠ ছাড়ে আগামী ইউরোর আয়োজক দেশ জার্মানি।
নিরপেক্ষ ভেন্যু হিসেবে ফ্রান্স-জিব্রাল্টার লড়াই করে পর্তুগালের এস্তাদিও আল গারাবো স্টেডিয়ামে। ম্যাচের প্রথম থেকেই বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করে কিলিয়ান এমবাপ্পের দল। যার সুবাদে মাত্র ৩ মিনিটেই ১-০ গোলের লিড পায় ফ্রান্স। কিংসলে কোমানের ক্রস থেকে আসা বলে মাথা লাগিয়ে লক্ষ্যভেদ করেন অলিভার জিরু। ফ্রান্সের জার্সি গায়ে এটি তার ৫৪তম গোল। ফ্রান্সের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে জিরু গতকাল তৃতীয় স্থানে থিয়েরি অঁরির পাশে বসেন। ১২৩ ম্যাচে খেলা এই ফরোয়ার্ডের নামের সঙ্গে রয়েছে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ডও।
এক গোলে এগিয়ে থাকা ফরাসি ফুটবলাররা নিজেদের অভিজাত খেলা চালিয়ে যায়। তবে একাধিক আক্রমণ করেও তারা প্রথমার্ধের নির্ধারিত সময়ের মধ্যে কোনো গোলের দেখা পায়নি। প্রথমার্ধের যোগ করা সময়ে জিব্রাল্টারের রক্ষণভাগের খেলোয়াড় হ্যান্ডবল করায় পেনাল্টি পায় দিদিয়ের দেশমের ছাত্ররা। তখন স্পট কিক থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ফ্রান্স অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে। দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে ফ্রান্সের খেলা গড়ায় মাঝমাঠে। মাঝে মাঝে আক্রমণ করলেও তারা লক্ষ্যভেদ করতে পারেনি। ম্যাচের ৭৮ মিনিটে এমবাপ্পের ক্রস ক্লিয়ার করতে গিয়ে বল নিজেদের জালে জড়ান জিব্রাল্টারের আয়মেন মৌলেহি। এর মধ্যে ফ্রান্সের হয়ে অরেলিয়ে চুয়ামেনি ও আতোয়ান গ্রিজমান দুটি শট নেন। শট দুটি লক্ষ্যে থাকলেও জিব্রাল্টার গোলরক্ষকের সফলতায় সুযোগ হাতছাড়া করে ফ্রান্স। অন্যদিকে এমবাপ্পেদের একের পর এক আক্রমণে কোণঠাসা হয়ে জিব্রাল্টারের আক্রমণ ভাগের খেলোয়াড়রা ফ্রান্সের গোলপোস্টে কোনো শটই নিতে পারেনি। তাই গতকাল আন্তর্জাতিক অভিষেক হওয়া ফরাসি গোলরক্ষক ব্রাইস সাম্বারকে কোনো গোল সেভ করতে হয়নি।
ইউরো বাছাইয়ের ‘সি’ গ্রুপের খেলায় গতকাল ৪-০ গোলে জয় পায় ইংল্যান্ড। ৮ মিনিটে মাল্টার আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর ২৮ মিনিটে ২৫ গজ দূর থেকে নেয়া শটে গোল করেন আলেক্সান্ডার-আর্নল্ড। ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জয় প্রায় নিশ্চিত করেন হ্যারি কেইন। এরপর বিরতির পর মাঠে নেমে রক্ষণধর্মী খেলা শুরু করে তারা। শেষ পর্যন্ত ৮৩ মিনিটে পেনাল্টি থেকে ইংল্যান্ডের হয়ে আরেকটি গোল করেন ক্যালাম উইলসন। ৩ ম্যাচের সবগুলো জিতে মোট ৯ পয়েন্ট নিয়ে সি গ্রুপের শীর্ষে অবস্থান করছে ইংল্যান্ড। আগামী ইউরোর আয়োজক দেশ হওয়াতে বাছই পর্বে খেলতে হচ্ছে না জার্মানিকে। তারা গতকাল পোল্যান্ডের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচে মাঠে নামে। ম্যাচটিতে ১৯৩৩ সালের পর দ্বিতীয়বারের মতো পরাজিত হয় হ্যান্সি ফ্লিকের দল। প্রতিপক্ষের মাঠে লড়তে নামার আগে জার্মানির দলে আনা হয় ৯ পরিবর্তন। অধিনায়ক জশুয়া কিমিচ আর অ্যান্টনিও রুডিগার বাদে পরিবর্তন করা হয় নিয়মিত একাদশের সকল খেলোয়াড়কে। পরিবর্তিত খেলোয়াড়দের মধ্যে ছিলেন গতকাল অভিষিক্ত ২১ বছর বয়সী ডিফেন্ডার ম্যালিক থিয়াও।
ম্যাচের শুরু থেকে ঘরের মাঠে তেমন সুবিধা করতে পারেনি পোল্যান্ড। অন্যদিকে পুরো ম্যাচ জুড়ে পোলিশ রক্ষণের পরীক্ষা নেয় জার্মানির আক্রমণভাগ। তবে তাদের একটি আক্রমণ থেকেও তারা জালের দেখা পায়নি। অন্যদিকে আক্রমণের সংখ্যায় কম হলেও ৩১তম মিনিটে হেডে লক্ষ্যভেদ করে পোল্যান্ডকে এগিয়ে দেন আর্সেনালে খেলা ২৩ বছর বয়সী ডিফেন্ডার জ্যাকব কিওর। এই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় পোলিশরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকে মরিয়া হয়ে উঠে জার্মানি। এক গোলে পিছিয়ে থাকা দলটি টানা পোল্যান্ডের রক্ষণভাগে হানা দিতে থাকে। গোল হজম করার শোধ নিতে জার্মান কোচ ম্যাচের শেষ দিকে আক্রমণভাগে পাঁচ পরিবর্তন আনেন। তবে বদলি খেলোয়াড় হিসেবে নামা কিমিচ, কাই হাভার্টজ, নিকলাস ফুলক্রুগ, থিয়াও, রবিন গোজেনস, লিও গোর্তোকা একের পর এক আক্রমণ করেও সুযোগ কাজে লাগাতে পারেননি। সব মিলিয়ে পোল্যান্ড রক্ষণে ৯০ মিনিটে মোট ২৬টি শট নেয় জার্মানি- যার মধ্যে ৯টি ছিল লক্ষ্যে। দুর্ভাগ্যের ব্যাটার একটি শটও পোল্যান্ডের জাল পর্যন্ত পৌঁছাতে পারেনি। অন্যদিকে পুরো ম্যাচে মাত্র দুটি শট নিয়ে একটি গোল করে পোলিশরা।
১৯৩৩ সালের পর থেকে এটি ছিল জার্মানি-পোল্যান্ডের ২২তম ম্যাচ। দীর্ঘ এই সময়ে ১৩টিতে জিতেছে জার্মানি, পোল্যান্ড মাত্র দুটি। শুক্রবার রাতের আগে পোল্যান্ডের একমাত্র জয় ছিল ২০১৫ ইউরো বাছাইয়ে। আসন্ন ইউরোর আগে জার্মানদের এমন ছন্দহীনতায় দুশ্চিন্তায় আছেন কিনা এমন প্রশ্নে কোচ ফ্লিক বলেন, ‘এখনো বহু দিন বাকি। যথেষ্ট সময় আছে। এ সময়ের মধ্যে আমরা পথ খুঁজে পাব বলে আমি আত্মবিশ্বাসী। আগামী জুনের মধ্যে দলটি সব বিভাগে কার্যকর হয়ে উঠবে।’ আগামীকাল লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচে মাঠে নামবে তার শিষ্যরা। গতকালের ম্যাচটি ছিল পোলিশ তারকা জ্যাকব ব্লাজিকোভস্কির বিদায়ী ম্যাচ। ৩৭ বছর বয়সি এই উইঙ্গার পোল্যান্ডের জার্সি গায়ে ১০৯টি ম্যাচ খেলে গতকাল আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন। প্রায় এক দশক বরুসিয়া ডর্টমুন্ডে খেলা ব্লাজিকোভস্কি মাঠ ছাড়ার সময় দাঁড়িয়ে অভিবাদন জানায় জার্মানি ও পোল্যান্ডের খেলোয়াড়রা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়