জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

ইন্দোনেশিয়ার বিপক্ষে দলে নেই মেসি

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী সোমবার আর্জেন্টিনা জাতীয় দলের এশিয়া সফরের দ্বিতীয় ম্যাচে ইন্দোনেশিয়ার বিপক্ষে স্কোয়াডে নেই লিওনেল মেসি। নতুনদের পরখ করে দেখার জন্য অধিনায়ক মেসি ছাড়াও অ্যাঞ্জেল ডি মারিয়া ও নিকোলাস ওতামেন্দিকে ছুটি দিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কলানি। এর আগে আগামী বিশ্বকাপে নিজের খেলার তেমন সম্ভাবনা নেই বলে মন্তব্যও করেন কাতার বিশ্বকাপ দিয়ে দলীয় সাফল্যের বৃত্ত পূরণ করা মেসি। এছাড়া এমএলএস ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দেয়ার ঘোষণার ১০ দিন হয়ে গেলেও এখনো মেসির চুক্তি সই নিয়ে হচ্ছে বিড়ম্বনা।
চীনের রাজধানী বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ২-০ গোলের ব্যবধানে জয়ের প্রথম গোলটি মেসি করেন ম্যাচের মাত্র ৭৯ সেকেন্ডের মাথায়। দুই দশকের ক্যারিয়ারের দ্রুততম গোলটি করেন বেইজিংয়ে দ্বিতীয়বার এসেই। এর আগে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে আর্জেন্টিনার হয়ে সোনা জিতেছিলেন মেসি। ম্যাচ শেষে চীন থেকেই ব্যক্তিগত এয়ার জেটে করে মেসি যান বার্সেলোনায়। সেখান থেকে রওনা দেন বুয়েনস এইরেসের উদ্দেশে। তার সফরসঙ্গী ছিলেন সতীর্থ ডি মারিয়া ও ওতামেন্দি। তাদের ?ছুটি নিয়ে কোচ স্কলানি বলেন, ‘সবারই পরিবার আছে। এই ছুটিটা তাদের প্রাপ্য ছিল। লম্বা একটা সিজনের পর সবারই ছুটিতে যাওয়া উচিত।’ এদিকে আগামী বিশ্বকাপ খেলা নিয়ে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি টিভি পাবলিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি এর আগে বিশ্বকাপ নিয়ে যা বলেছি, সেটাই স্বাভাবিক। বয়স এবং সময়ের কারণে আমার জন্য বিশ্বকাপ খেলাটা কঠিন হবে।’ উত্তর আমেরিকায় ২০২৬ বিশ্বকাপ শুরু হবে জুন মাসে। আগামী ২৪ জুন ছত্রিশে পা দিতে যাওয়া মেসির জন্য বিশ্বকাপ আরো তিন বছর দূরে। তবে আপাতত সেসব বিষয়ে মাথা না ঘামিয়ে নিশ্চিন্তে কিছুদিন অবকাশযাপন করতে চান মেসি। তিনি বলেন, ‘আমি এখন প্রতিটি মুহূর্ত, প্রতিটি দিন উপভোগ করতে চাই। সামনে বিশ্বকাপের বাছাইপর্ব ও কোপা আমেরিকা আছে। বিশ্বকাপ তো অনেক দূরের বিষয়, তা নিয়ে চিন্তা করার সঠিক সময় এখনো আসেনি। কিন্তু যা অর্জন করেছি, তা নিয়ে বসে থাকলে হবে না। সামনে কী আসছে, তা নিয়েও ভাবতে হবে।’ মেসির সাবেক ক্লাব বার্সেলোনায় ফেরার গুঞ্জনের মধ্যেই যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেয়ার সিদ্ধান্তের কথা জানান মেসি। বর্ণিল ক্যারিয়ারের শেসে এসে নতুন চ্যালেঞ্জ নিতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি। ৮ জুন মেজর লিগ সকারে (এমএলএস) আসার ঘোষণাকে এমএলএস এবং ইন্টার মায়ামির ইতিহাসের সবচেয়ে বড় ঘটনাগুলোর একটি হিসেবে দেখছেন দলটির মালিক ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি ডেভিড বেকহ্যাম। তবে মেসির মতো বিশ্বসেরা একজন খেলোয়াড়কে দলে আনার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি লিগ এবং ক্লাবটির আছে কিনা, সে বিষয়ে প্রশ্ন উঠছে।
মেসি ঘোষণা দিলেও ইন্টার মায়ামি কিংবা এমএলএস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এখনো কিছু বলেনি। এখন পর্যন্ত লিগ কর্তৃপক্ষ এ বিষয়ে একটিই বিবৃতি দিয়েছে এবং সেখানে মেসির যুক্তরাষ্ট্রে যাওয়ার সিদ্ধান্তে ‘আনন্দিত’ বলা হয়েছে। কিন্তু ‘আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হতে এখনো কাজ বাকি আছে’ বলে উল্লেখও করে কর্তৃপক্ষ।
ইউরোপে মেসির বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে এমএলএসে যোগ দেয়ার ঘোষণার পর যুক্তরাষ্ট্রের ক্রীড়াজগতে বড় কম্পন অনুভূত হয়। কিন্তু এখনো চুক্তি সই তো দূরে থাক, চুক্তিসংক্রান্ত যাবতীয় বিষয়ও চূড়ান্ত হয়নি। এর কারণ হিসেবে ধরা হচ্ছে মেসির চুক্তিপত্রের সঙ্গে জড়িয়ে থাকা অন্য চুক্তিগুলোকেও। নতুন কোচ নিয়োগ এবং অন্য খেলোয়াড়দের আগমনের বিষয়টিও এতে জড়িত। এছাড়া মেসিকে প্রস্তাবিত চুক্তিতে ইন্টার মায়ামির মালিকানার অংশ কিনে নেয়ার সুযোগ রাখার কথা বলা হচ্ছে। চুক্তির অংশ হিসেবে এমএলএসের পুরো মৌসুমের সাবস্ক্রিপশন থেকে পাওয়া অর্থ ভাগাভাগির বিষয়ে অ্যাপলের সঙ্গে আলোচনা সেরে নেয়ার বিষয়টি এখনো অমীমাংসিত। পাশাপাশি মেসির নাম ও জার্সি নম্বর ব্যবহারের স্বত্ব কার দখলে থাকবে, এবং অ্যাডিডাস থেকে জার্সি বিক্রির কতভাগ লভ্যাংশ মেসি পাবেন তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া বাকি আছে। এদিকে বিশ্বের অন্যান্য লিগ থেকে কিছুটা আলাদা এমএলএস মূলত একক সত্তার কাঠামোতে নিজেদের কার্যক্রম পরিচালনা করে। সেখানে খেলোয়াড়রা মূলত লিগের সঙ্গে চুক্তিবদ্ধ হয়, ক্লাবের সঙ্গে নয়।
এ কারণে লিগের কমিশনার অন্য দলগুলোর মালিকদেরও মেসির চুক্তির বিষয়ে প্রতিনিয়ত অবগত করছেন। তবে এখন পর্যন্ত এটি নিশ্চিত যে জুলাইয়ের প্রথম সপ্তাহের আগে মেসি-মায়ামি চুক্তি সই হচ্ছে না। কারণ, এমএলএসে দলবদল শুরুই হবে ৫ জুলাই। এরপরই মেসির সঙ্গে চুক্তি সইয়ের বিষয়টি কার্য তালিকায় যুক্ত করা হবে।
এদিকে চুক্তিসংক্রান্ত সব জটিলতা দূর করে এমএলএস অলস্টার ম্যাচে যে কোনোভাবে মেসিকে খেলানোর প্রচেষ্টা চলছে। আগামী ২১ জুলাই মেসির অভিষেক হওয়ার গুঞ্জন থাকলেও ১৯ জুলাই ইউনাইটেডের মাঠে আয়োজিত এমএলএস বনাম আর্সেনালের ম্যাচেও দেখা যেতে পারে মেসিকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়