পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

ভাঙ্গুড়ার হাটবাজারে অবৈধ কারেন্ট জাল বিক্রির ধুম

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : ভাঙ্গুড়ার বিভিন্ন হাটবাজারে প্রকাশ্যে অবৈধ কারেন্ট জাল বিক্রির ধুম পড়েছে। প্রতি বছর বৃষ্টি ও জোয়ারে এলাকার হাজার হাজার পুকুর ও ঘের প্লাবিত হয়ে নদী, খালে মাছ চলে আসে। এছাড়া মাছ উৎপাদনে সরকারিভাবে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়। প্লাবন পানিতে সব মাছ ছড়িয়ে পড়ে। তখন মাছ শিকারিরা অবৈধ জালে সেই মাছ ধরতে তৎপর হয়ে ওঠে। তাদের মধ্যে কারেন্ট জাল কেনার ধুম পড়ে যায়। কিন্তু মাছের জন্য মারাত্মক ক্ষতিকর এই জাল নিষিদ্ধ। সেই আইন উপেক্ষা করে সেখানে ব্যবসায়ীরা অবৈধ কারেন্ট জাল বিক্রি করছে প্রকাশ্যে।
কারেন্ট জাল একধরনের বিশেষ জাল। এই জালের বিশেষ সুতা অতিসূ², যা জলাশয়ে পাতার পরে সাধারণত মাছেরা দেখতে পায় না এবং বিদ্যুতের মতো সব মাছ আকর্ষিত হয়ে ফাঁসে আটকে যায়। এজন্য এর নাম ‘কারেন্ট জাল’। এই জাল ক্রয়-বিক্রয় অবৈধ। এটি বন্ধে সরকারি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।
গতকাল শুক্রবার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রকাশ্যে অবৈধ কারেন্ট জাল বিক্রি করছেন দোকানিরা। বিক্রেতারা জানান, প্রতি কেজি কারেন্ট জাল চার থেকে পাঁচ হাজার টাকা বিক্রি হচ্ছে। এসব কারেন্ট জালের বেশির ভাগই উৎপাদিত হয় সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায়। সেখান থেকেই আনা হয় ভাঙ্গুড়ায়। এ উপজেলার বিভিন্ন বাজারে এই অবৈধ জাল বিক্রি হচ্ছে বলে স্থানীয়রা জানান।
জাল ক্রেতা হযরত আলী বলেন, পেটের দায়ে জাল কিনেছি। আইন দেখলে তো পেট ভরব না। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনের ৪ (১) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি কারেন্ট জালের উৎপাদন, বুনন, আমদানি, বাজারজাতকরণ, সংরক্ষণ, বহন বা ব্যবহার করতে পারবেন না। আইন ভঙ্গকারীর পাঁচ হাজার টাকা জরিমানা বা এক থেকে দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। কিন্তু প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এই অবৈধ কাজের সঙ্গে জড়িয়ে পড়েছে একটি মহল। ভাঙ্গুড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. এনামুল হক জানান, কারেন্ট জাল বিক্রির বিষয়টি তিনি শুনেছেন। এ ব্যাপারে অচিরেই প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়