পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালো নোবিপ্রবি কর্তৃপক্ষ

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গত ১৩ জুন ভোরের কাগজের ৬ষ্ঠ পৃষ্ঠায় ও অনলাইন সংস্করণে প্রকাশিত ‘নোবিপ্রবি উপাচার্যের বিরুদ্ধে নিয়োগে অনিয়মের অভিযোগ’ শীর্ষক প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের সহকারী রেজিস্ট্রার রায়হান কায়সার হাশেম স্বাক্ষরিত প্রতিবাদপত্রে ওই প্রতিবেদনকে সম্পূর্ণরূপে উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন দাবি করা হয়েছে। বিজ্ঞপ্তি
প্রতিবাদপত্রে বলা হয়, নোবিপ্রবিতে সম্প্রতি প্রতিষ্ঠিত নতুন তিনটি বিভাগ ছাড়া সব বিভাগ ও ইনস্টিটিউটের নিয়োগ বাছাই বোর্ডে মহামান্য চ্যান্সেলর কর্তৃক মনোনীত বিশেষজ্ঞ সদস্য রয়েছেন। নতুন বিভাগগুলোয় ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হওয়ায় একাডেমিক কার্যক্রম চালিয়ে নেয়া ও পাঠদান নিশ্চিতের স্বার্থে সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় কোরাম পূর্ণ হওয়া সাপেক্ষে নিয়োগ বোর্ডের কার্যক্রম পরিচালনা করা হয়েছে। অন্যদিকে প্রতিটি নিয়োগেই বিভাগের প্ল্যানিং কমিটি লিখিতভাবে আবেদনপত্র বাছাই করে কর্তৃপক্ষের কাছে জমা দেয়। এক্ষেত্রে কমিটির কোনো সদস্যের জানা বা না জানার বিষয়টি সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের অভ্যন্তরীণ বিষয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কোনো শিক্ষক এ ধরনের কোনো অভিযোগ অদ্যাবধি জমা দেননি।
নিয়োগ বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমোদন করে ২৭ মার্চ ২০২৩। আর আবেদনের সময়সীমা ছিল ১২ এপ্রিল ২০২৩ পর্যন্ত। সে হিসেবে বিজ্ঞপ্তি অনুমোদন থেকে আবেদনের সময়সীমা দাঁড়ায় ১৭ দিন। আর পত্রিকায় প্রকাশের তারিখ থেকে আবেদনের সময়সীমা দাঁড়ায় ১৪ দিন। এতেই প্রতীয়মান হয় যে, উল্লিখিত প্রতিবেদনে ১০ দিনের যে বিষয়টি অভিযোগ তোলা হয়েছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন। এছাড়া প্রতিবেদনে ঢালাওভাবে কর্মচারী নিয়োগে অনিয়ম সংঘটিত হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো অভিযোগ উত্থাপিত হয়নি। কারণ সম্প্রতি শিক্ষক-কর্মকর্তা ব্যতীত একজন কর্মচারীও নিয়োগ দেয়া হয়নি। সুতরাং ইউজিসির নিয়ম অমান্যের অভিযোগটিও ভিত্তিহীন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়