পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

আত্রাই : কুরবানির জন্য প্রস্তুত ৪৮ হাজার পশু

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : আত্রাইয়ে এবার ব্যক্তি পর্যায়ে প্রায় ৪৫ হাজার গবাদি পশু কোরবানিযোগ্য করে তোলা হয়েছে। এছাড়া খামারি পর্যায়ে প্রস্তুত রয়েছে প্রায় ৩ হাজার।
জানা গেছে, ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাটে কোরবানিযোগ্য পশু বিক্রয় করার জন্য তোলা হচ্ছে বিভিন্ন হাটে। কাক্সিক্ষত দাম মিলে গেলে কিনেও নিচ্ছেন করছেন। এছাড়া হাটে বিভিন্ন জেলা থেকে আসা ব্যাপারিরাও কুরবানি পশু কিনে নিয়ে যাচ্ছেন।
এদিকে গবাদিপশু মোটা তাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ব্যবহার রোধে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে নানা উদ্যেগ নেয়া হয়েছে। খামারি ও পশু পালনকারী ব্যক্তিদের মধ্যে প্রশিক্ষণ ব্যবস্থার পাশাপাশি তাদের পৌঁছে দেয়া হয়েছে সচেতনতামূলক বার্তা। সব মিলিয়ে এ বছর উপজেলায় কুরবানির পশুর কোনো সংকট পড়বে না। দেশীয় পশুতেই কুরবানি সম্পন্ন করতে পারবেন আত্রাই উপজেলাবাসী এমন দাবি সংশ্লিষ্টদের।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়, আসন্ন ঈদুল আজহা সামনে রেখে উপজেলায় কুরবানিযোগ্য ৪৭ হাজার ৯৭৯টি পশু প্রস্তুত রয়েছে। এই পশুগুলোর মধ্যে গরু (ষাঁড়, বলদ, গাভী) ৩ হাজার, ছাগল ৩৮ হাজার ৮৮৯ এবং ভেড়া ৬ হাজার ৯০টি। উপজেলায় স্থায়ী হাটের সংখ্যা ১৬টি। এসব হাটের প্রায় সবগুলোতে কুরবানিযোগ্য পশু বিক্রির জন্য তোলা হবে। ইতোমধ্যে স্থানীয় কিছু হাটে পশু বিক্রি শুরু হয়েছে। গত বছর উপজেলায় মোট প্রায় ২৬ হাজার গবাদিপশু কুরবানি করা হয়েছে।
উপজেলার পবনডাঙ্গা গ্রামের খামারি আব্দুল হাকিম টগর বলেন, আমি ছয় মাস আগে ১১টি গরু কিনেছি। ঈদের আগ মুহূর্তে গরুগুলো বিক্রি করব। আশা করছি লাভ ভালো হবে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. আবু আনাছ বলেন, আত্রাই উপজেলায় গবাদিপশুতে যেন কোনো ধরনের রাসায়নিক দ্রব্য ব্যবহার না করা হয় সেজন্য আমরা খামারি এবং ব্যক্তি পর্যায়ে প্রচারণা চালিয়েছি। প্রতি বছরের মতো এ বছরও ঈদুল আজহার হাট পুরোদমে শুরু হলে প্রতি হাটে মেডিক্যাল টিম বসানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়