পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

আওয়ামী লীগ এখন আমলাদের মাধ্যমে দুর্নীতি করছে : বদরুদ্দীন ওমর

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমানে আওয়ামী নেতারা আমলাদের মাধ্যমে চুরি-দুর্নীতি করছে বলে অভিযোগ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, বামপন্থি রাজনীতিক ও লেখক বদরুদ্দীন ওমর। তিনি বলেছেন, এখন যারা ক্ষমতায় আছে তারা নিজেরা কিছু করে না। আমলাদের মাধ্যমে সব করছে। আমলাদের মাধ্যমে চুরি-দুর্নীতি করছে। ফলে তাদের ধরার কোনো উপায় নেই। ওয়াসার এমডির উদাহরণ টেনে তিনি বলেন, তিনি একজন ভয়ানক দুর্নীতিবাজ। তার বিরুদ্ধে খবরের কাগজে লেখালেখি হচ্ছে। কিন্তু তার কিছুই হয় না। ওয়াসার এমডির চুরি-দুর্নীতির ভাগ আওয়ামী লীগের নেতারাও পাচ্ছেন। শুধু ওয়াসার এমডি নয়, আমলাদের মাধ্যমে আওয়ামী লীগ এরকম লুটপাট করছে।
‘গণতন্ত্রের সংগ্রাম ও সংবাদপত্র’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এই আলোচনা সভার আয়োজন করে গণসংস্কৃতি ফ্রন্ট। এসময় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, নিউ এজ সম্পাদক নুরুল কবির ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন।
আওয়ামী লীগ নির্বাচন ও গণতন্ত্রকে শেষ করে দিয়েছে মন্তব্য করে বদরুদ্দীন ওমর বলেন, এটা ধ্বংস করেছে আইনের মাধ্যমে। ২০১৪ সালে নির্বাচনের আগেই ১৫৩ জন নির্বাচিত হয়ে গেল। ২০১৮ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর অফিসে মিটিং ডাকা হলো। মিটিংয়ে সব ডিসি-এসপিসহ এইচ টি ইমামও ছিলেন। এইচ টি হমাম ডিসি-এসপিদের কাছে জানতে চাইলেন, নির্বাচন হলে কী হবে? তখন ডিসি-এসপিরা বললেন, আওয়ামী লীগ ৩০ সিটও (সংসদীয় আসন) পাবে না। তখন ইমাম সাহেব বললেন, আপনাদের ধারণা ঠিক। বলুন ২৫০ সিট পেতে হলে কী করতে হবে? পরে যা করার তাই হয়েছে। সেটা এদেশের জনগণ জানেন।
এখনো আমলা-পুলিশের ওপর আওয়ামী লীগের নিয়ন্ত্রণ রয়েছে মন্তব্য করে তিনি বলেন, এতে কোনোভাবেই এখানে নির্বাচন সুষ্ঠুভাবে হবে না। তাদের যেতে হবে, তাদের তাড়াতে হবে। তাদের অধীন কোনো নির্বাচন করা যাবে না। বিএনপি বলছে, আওয়ামী লীগের অধীনে নির্বাচনে যাবে না এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে হবে, তা ঠিক। বিএনপি নির্বাচন করবে না, এটা বলছে। কিন্তু নির্বাচন করতে দেয়া হবে না- এ কথা বলছে না। আসলে নির্বাচন করতে দেয়া হবে না, এই আওয়াজ তুলতে হবে। বলতে হবে যে, নির্বাচন করতে দেব না। নির্বাচনের আগে থেকে আওয়াজ তুলব, জনগণকে সংগঠিত করব এবং জনগণ নিয়ে সব নির্বাচনী কেন্দ্র ঘেরাও করব। নির্বাচন হতে দেব না- এভাবে বলতে হবে। নির্বাচন করব না বলে বসে থাকলে আওয়ামী লীগ আগের মতোই নির্বাচন করে বসে যাবে।
সাংবাদিক সাগর-রুনি দম্পতির হত্যাকাণ্ডের ঘটনা উল্লেখ করে বদরুদ্দীন ওমর বলেন, বর্তমানে আইন কাঠামোর মধ্যে খুন-অপকর্ম হচ্ছে। সাগর-রুনি হত্যা ১০ বছরের বেশি হয়ে গেল। র‌্যাব এতদিনেও আদালতে প্রতিবেদন দাখিল করতে পারল না। তাদের কারা খুন করেছে সবাই জানে। এ নিয়ে সাংবাদিকদের মধ্যে সামান্য চাঞ্চল্য দেখা গেলেও কোনো প্রতিবাদ দেখা যায় না।

শিবগঞ্জে আগুনে
পুড়ল ১০ ঘর

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : শিবগঞ্জে অগ্নিকাণ্ডে একটি ১০টি ঘর পুড়ে গেছে। গতকাল শুক্রবার দুপুরে উপজেলার শ্যামপুর ইউনিয়নের আজগুবি এলাকায় এ ঘটনা ঘটে।
ক্ষতিগ্রস্ত মজলু আলীর দাবি, অগ্নিকাণ্ডে দুটি মোটরসাইকেল, তিনটি ফ্রিজ, টাকা ও আসবাবপত্রসহ প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। যদিও ফায়ার সার্ভিস বলছে, তার ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
স্থানীয়রা জানায়, গতকাল শুক্রবার দুপুরে মজলু আলীর বাড়ির একটি রান্নাঘরে আগুন লেগে মুহূর্তের মধ্যেই আশপাশের ঘরে ছড়িয়ে পড়ে। এ সময় দুটি মোটরসাইকেল, তিনটি ফ্রিজ, টাকা ও আসবাবপত্র পুড়ে যায়। এলাকাবাসী বিষয়টি টের পেয়ে আগুন নেভানোর চেষ্টা করে। শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইনচার্জ খন্দকার আকবর আলী জানান, আগুনের খবর পেয়ে দেড় ঘণ্টা চেষ্টায় স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। উদ্ধার করা হয়েছে ২০ লাখ টাকার মালামাল। এতে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

দিনাজপুর
নতুন পোশাক ও
সরঞ্জাম পেলেন
গ্রামপুলিশরা

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে গ্রামপুলিশ সদস্যদের (দফাদার ও মহল্লাদার) মধ্যে পোশাক ও সরঞ্জামাদি বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার বিকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে ইউনিয়ন পর্যায়ে ১০০ জনের মধ্যে এসব সামগ্রী বিতরণ করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ।
উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলমের সভাপতিত্বে ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাথী দাসের সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোখলেছুর রহমান, উপজেলা চেয়ারম্যান ইমদাদ সরকার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জোসনা, ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, কোতোয়ালি থানার ওসি তানভীরুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়